জাতীয় সংসদ নির্বাচন রাজনীতি স্লাইডার

জি এম কাদেরকে বিরোধীদলীয় উপনেতা করে প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক : জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা ও কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরকে উপনেতা করে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়। বুধবার (৯ জানুয়ারি) এই প্রজ্ঞাপন জারি করা হয়।

গত ৫ জানুয়ারি একাদশ জাতীয় সংসদে মহাজোটের অংশীদার জাতীয় পার্টিকে বিরোধী দল হিসাবে ঘোষণা দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংসদের স্পিকারকে চিঠি দেন দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

ওইদিন এক প্রেস বিজ্ঞপ্তিতে দলটির চেয়ারম্যান জানান, ‘একাদশ জাতীয় সংসদে জাতীয় পার্টি প্রধান বিরোধী দল হিসেবে দায়িত্ব পালন করবে। পদাধিকার বলে জাতীয় পার্টির পার্লামেন্টারি দলের সভাপতি হিসেবে আমি প্রধান বিরোধী দলের নেতা এবং পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের উপ-নেতা হিসেবে দায়িত্ব পালন করবেন। জাতীয় পার্টির কোনো সংসদ সদস্য মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হবেন না।’

এর মধ্য দিয়ে ১৯৯১ সালে সংসদীয় গণতন্ত্রে উত্তরণের পর এই প্রথম জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হিসেবে কোনো নারীকে দেখা যাবে না। ১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ থেকে শুরু করে বিদায়ী দশম সংসদ পর্যন্ত বিভিন্ন সময় আওয়ামী লীগের প্রধান শেখ হাসিনা, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ বিরোধীদলীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করেন।

এবার জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীক নিয়ে সংসদ সদস্য হয়েছেন ২২ জন৷ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে ৭ জন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন৷ ৫ জন বিএনপি এবং ঐক্যফ্যন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের দল গণফোরাম থেকে ২ জন৷

জুমবাংলানিউজ/এইচএম