খেলা-ধুলা

জিততে হলে ইতিহাস গড়তে হবে ইংল্যান্ডকে

ট্রেন্ট ব্রিজ টেস্টে কেবল শেষ হয়েছে তিন দিন। এরই মধ্যে জয়ের সুবাস পেতে শুরু করেছে দক্ষিণ আফ্রিকা।

ইংল্যান্ডকে ৪৭৪ রানের বিশাল লক্ষ্য বেঁধে দিয়েছে প্রোটিয়ারা। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ইংল্যান্ড তৃতীয় দিন শেষে ৪ ওভারে বিনা উইকেটে তুলেছে ১ রান।

টেস্টের বাকি আছে দুই দিন। ইংল্যান্ডকে করতে হবে আরো ৪৭৩ রান। যেটি অসম্ভবই বটে। টেস্ট ইতিহাসেই যে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয় আছে ওয়েস্ট ইন্ডিজের।

ইংল্যান্ড সর্বোচ্চ ৩৩২ রান তাড়া করতে পেরেছে, সেটিও সেই ১৯২৮ সালে মেলবোর্নে। ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে ৪৪০ রানের বেশি করতে পারেনি কোনো দল।

দ্বিতীয় দিনের ১ উইকেটে ৭৫ রান নিয়ে রোববার তৃতীয় দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। আগের দিনের দ্বিতীয় উইকেট জুটিটা এদিন আরো বড় করেন হাশিম আমলা ও ডিন এলগার। দুজন গড়েন ১৩৫ রানের জুটি।

সেঞ্চুরির সুযোগ ছিল দুজনের সামনেই। কিন্তু দুজনই কাছাকাছি গিয়ে ফিরেছেন। এলগার করেছেন ৮০, আমলার ব্যাট থেকে আসে ৮৭ রান।

এরপর অধিনায়ক ফাফ ডু প্লেসির ৬৩ ও ভারনন ফিল্যান্ডারের ৪২ রানের সুবাদে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৯ উইকেটে ৩৪৩ রানে। ৪২ রান করার পথে এক সিরিজে নিজের সর্বোচ্চ রান (১৬৭) করেন ফিল্যান্ডার।

৭৮ রানে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার মঈন আলী। জেমস অ্যান্ডারসন ও বেন স্টোকস নেন ২টি করে উইকেট। একটি উইকেটে লিয়াম ডসনের।

শেষ বিকেলে ১৫ মিনিট ব্যাটিংয়ের সুযোগ পেয়ে মরনে মরকেলের প্রথম বলেই এলবিডব্লিউ হয়েছিলেন অ্যালিস্টার কুক। তবে রিভিউ নিয়ে বেঁচে গেছেন বাঁহাতি ওপেনার। ৪ ওভারে ইংল্যান্ডের যে ১ রান এসেছে, সেটি অতিরিক্তি থেকে। কুক ও কেটন জেনিংস রানের খাতাই খুলতে পারেননি।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ৩৩৫ ও দ্বিতীয় ইনিংস ৩৪৩/৯ ডিক্লে. (আমলা ৮৭, এলগার ৮০, ডু প্লেসি ৬৩, ফিল্যান্ডার ৪২; মঈন ৪/৭৮, স্টোকস ২/৩৪, অ্যান্ডারসন ২/৪৫)

ইংল্যান্ড প্রথম ইনিংস: ২০৫ ও দ্বিতীয় ইনিংস (লক্ষ্য ৪৭৪) ১/০ (কুক ০*, জেনিংস ০*)।



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন