আন্তর্জাতিক

জানা গেলো নিহত ৩ বাংলাদেশির পরিচয়

আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় তিন বাংলাদেশি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে বাংলাদেশ হাইকমিশনার শফিকুর রহমান ভূঁইয়া এ তথ্য জানান।

তিনি জানান, এ আরও দুইজন গুরুতর আহত এবং নিখোঁজ রয়েছেন আরও বাংলাদেশি।

হাইকমিশনার জানান, নিহতরা হলেন কৃষি অর্থনীতিবিদ ও লিংকন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মো. আবদুস সামাদ এবং তার স্ত্রী, আরেকজন হলেন মিসেস হোসনে আরা ফরিদ।

ওই মসজিদে তারা নামাজ পড়ছিলেন।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় দুই বাংলাদেশিসহ কমপক্ষে ৪৯ জন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরও ৪৮ জন।

পুলিশ কমিশনার মাইক বুশ বলেছেন, গোটা ঘটনাটিই মর্মান্তিক। অনেক মানুষ হামলার শিকার হয়েছেন। এঘটনায় ৪৯ জন নিহত এবং ৪৮ জন আহত হয়েছেন।

হামলার ঘটনায় পুলিশ এক নারীসহ চারজনকে আটক করেছে বলে জানিয়েছেন তিনি।

নিউজিল্যান্ড হেরাল্ড জানায়, এখন পর্যন্ত পুলিশ আটককৃতদের পরিচয় নিশ্চিত করতে পারেনি। ঘটনাস্থল সিল করে দেওয়া হয়েছে।

এছাড়া হামলাকারীদের ব্যবহৃত গাড়িতে যুক্ত ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস-আইইডি নিষ্ক্রিয় করেছে নিউজিল্যান্ডের প্রতিরক্ষা বাহিনী।

জানা গেছে, জুমার নামাজের সময় দুইজন বন্দুকধারী ক্রাইস্টচার্চের ডিনস অ্যাভিনিউর আল নুর মসজিদ ও পার্শ্ববর্তী লিনউডের মসজিদে হামলা চালায়। স্ট্রিকল্যান্ড স্ট্রিটে একটি গাড়িবোমা হামলার ঘটনাও ঘটেছে।

হাসপাতালের বাইরে আরও একজন বন্দুকধারীকে দেখা গেছে বলে জানিয়েছে পুলিশ।

ক্রাইস্টচার্চে হেগলি ওভাল মাঠের খুব কাছের আল নুর মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর বন্দুক হামলার ঘটনায় অল্পের জন্য রক্ষা পেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়েরা।

জুমবাংলানিউজ/পিএম