আন্তর্জাতিক

জাদুঘরে রূপান্তরিত হবে সেই থাই গুহা!

 আন্তর্জাতিক ডেস্ক: গত ২৩ তারিখ থেকে থাইল্যান্ডের যে গুহায় আটকে ছিল ১২ কিশোর ফুটবলার ও কোচ, সেই গুহাটিকে এবং আশপাশের পুরো অঞ্চলটিকেই জীবন্ত গুহা বানানো হবে। যেখানে কিশোর দলটিকে কীভাবে উদ্ধার করা হয়েছে তা দেখানোর পাশাপাশি দর্শকদের জন্য পুরো গুহাটি উন্মুক্ত করে দেওয়া হবে। যা নি:সন্দেহে রোমাঞ্চপ্রিয় মানুষের জন্য প্রবল আগ্রহের খোরাক জোগাবে। বুধবার এ ঐতিহাসিক উদ্ধার অভিযানের প্রধান নারোংশাক অসত্তানকরণ এক সংবাদ সম্মেলনে এ খবর জানান।

তিন দিনব্যাপী চলা এ অভিযানের প্রধান জানান, গুহার এ অঞ্চলটি জীবন্ত জাদুঘর হবে। তিনি আরো বলেন, থাইল্যান্ডের অন্যতম আরেকটি আকর্ষণীয় স্থান। উদ্ধার অভিজানের বিস্তারিত তথ্য দেখানোর ব্যবস্থা থাকবে বলেও জানান তিনি। তবে দেশটির প্রধানমন্ত্রী প্রজুত চান-ওচা জানান, নিরাপত্তাজনিত কারণে গুহার চারপাশে অতিরিক্ত সতকর্তা জারি করা হবে।

তবে বর্তমানে গুহাটি বন্ধ রয়েছে। অনির্দিষ্ট কালের জন্য এটি বন্ধ থাকবে বলে জানিয়েছেন দেশটির ন্যাশনাল পার্ক, ওয়াইল্ড লাইফ ও প্ল্যান্ট কনজারভেশনের ডেপুটি ডিরেক্টর জেনারেল চোংক্লাই ওরাপংসথারোং। উল্লেখ্য, গতসপ্তাহে থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় খোঁজ পাওয়া যায় কিশোর ফুটবলারদের। রয়টার্স