আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ তথ্য

শান্তিতে নোবেল পাওয়া খুবই সহজ! আপনিও একটু চেষ্টা করলে মনোনয়ন পেতে পারেন!

রেহেনা আক্তার রেখা: ১৯০১ সাল থেকে প্রতিবছর পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাক্ষেত্র, সাহিত্য, শান্তি এবং অর্থনীতিতে অসামান্য অবদান রাখা ব্যক্তি বা ব্যক্তিবর্গকে  দেওয়া হয় নোবেল পুরস্কার। তার মধ্যে শান্তিতে নোবেল পুরস্কারটি  অনেক বেশি আলোচিত। সারা বিশ্ব তাকিয়ে থাকে এই বছর শান্তিতে নোবেল কে পাচ্ছে? সে বিষয়ে চলে আলোচনা, সমালোচনা ও বিতর্ক।

কিন্তু এই বহুল কাঙ্কিত শান্তিতে নোবেল এর মনোনয়ন পাওয়াটা আসলে খুবই সহজ। এতই সহজ যে, আপনিও একটু চেষ্টা করলেই মনোনয়ন পেয়ে পেতে পারেন। মনোনয়ন পাওয়ার জন্য শুধু নরওয়েজিয়ান নোবেল কমিটির কাছে একটি চিঠি অথবা ইমেইল পাঠিয়ে সুপারিশ করাই যথেষ্ট।

এ সুপারিশ হয়তো আপনি নিজে করতে পারবেন না, কিন্তু যারা সুপারিশ করার যোগ্য, তাদের কাউকে না কাউকে আপনি সহজেই আপনার আশেপাশে পেয়ে যেতে পারেন। আপনার ব্যাপারে সুপারিশ করতে পারবেন জাতীয় সংসদের যেকোনো সদস্য, সরকারের মন্ত্রীসভার যেকোনো সদস্য, বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরগণ, কিছু কিছু নির্দিষ্ট বিষয়ের অধ্যাপকগণ এবং বৈদেশিক নীতিনির্ধারণী প্রতিষ্ঠানের পরিচালকগণ।

আপনার জন্য সুপারিশ করতে হলে তাঁকে শুধু বছরের ১লা ফেব্রুয়ারির আগেই নোবেল কমিটির কাছে একটি চিঠি অথবা ইমেইল পাঠাতে হবে এবং ব্যাখ্যা করতে হবে, তিনি কেন আপনাকে শান্তিতে নোবেল পাওয়ার জন্য উপযুক্ত মনে করেন।

তবে কেউ সুপারিশ করলেই যে আপনি পুরস্কার পেয়ে যাবেন, এমনটা নয়। পুরস্কার পাওয়ার জন্য আপনাকে নোবেল কমিটির বিশেষ প্যানেলের মন জয় করতে হবে। আপনাকে অনেক যোগ্যতার প্রমান দিতে হবে। তবেই আপনি পেতে পারেন শান্তিতে নোবেল পুরস্কার।