লাইফস্টাইল

চুলের যত্নে ব্যবহার করুন মুলতানি মাটির প্যাক

লাইফস্টাইল ডেস্ক: ত্বকের যত্নে মুলতানি মাটির ব্যবহার তো করেই থাকেন। কিন্তু চুলের যত্নেও যে মুলতানি মাটির ব্যবহার করা যায় তা বোধহয় অনেকেরই জানা নেই। চুলের প্যাক হিসাবে মুলতানি মাটি কিন্তু খুবই কার্যকরী। কোন চুলের জন্য কীভাবে এই প্যাক তৈরি করবেন চলুন জেনে নিই।

আপনার চুল যদি রুক্ষ হয় তাহলে মুলতানি মাটির সঙ্গে দই ও তিলের তেল মিশিয়ে প্যাক তৈরি করুন। চুল নারিশ করতে এর থেকে ভালো আর কিছু হয় না। ২০ মিনিট প্যাকটি রেখে ইষৎ উষ্ণ পানি দিয়ে কিংবা ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই প্যাক ব্যবহার করুন।

আপনার চুল যদি তৈলাক্ত হয় তাহলে মুলতানি মাটির সঙ্গে পানি মিশিয়ে প্যাক তৈরি করুন। ভালো করে চুল ও স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিতের মতো প্যাকটি রেখে ভালোভাবে ধুয়ে ফেলুন। তবে এই প্যাক মাসে একবার ব্যবহার করাই ভালো। কারণ, অতিরিক্ত ব্যবহারের ফলে চুল রুক্ষ হয়ে যেতে পারে।

আপনার চুল যদি অত্যন্ত ফ্রিজি হয় মুলতানি মাটি, ডিম ও চালের গুড়ো মিশিয়ে প্যাক তৈরি করুন। ভালোভাবে স্ক্যাল্প ও চুলে প্যাকটি লাগান। ২০-৩০ মিনিট প্যাকটি লাগিয়ে ধুয়ে ফেলুন। যদি চুলে ডিমের গন্ধ লাগে তবে এক মগ জলে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে চুল ধুয়ে নিন। ভাল ফল পাবেন।

জুমবাংলানিউজ/ এইচ জে