বিজ্ঞান ও প্রযুক্তি

চীনের মহাকাশ স্টেশন ভেঙে পড়তে পারে বাংলাদেশে

২০১৬ সাল থেকে চীনের মহাকাশ স্টেশন তিয়াংগং-১-এর নিয়ন্ত্রণ হারিয়েছেন দেশটির মহাকাশ গবেষকরা। এখন আকাশে উদ্দেশ্যহীনভাবে ঘুরতে থাকা স্টেশনটি কয়েক মাসের মধ্যেই পৃথিবীতে ভেঙে পড়বে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। আর যেসব দেশে সেটি আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে সেগুলোর তালিকায় আছে বাংলাদেশও। এই মহাকাশ স্টেশনের ওজনী টুকরায় মানুষের প্রাণহানি ও সম্পদ নষ্ট হতে পারে।

ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ) জানিয়েছে, সাড়ে টন ওজনের মহাকাশ যানটি ২০১৮ সালের জানুয়ারি থেকে মার্চের মধ্যে ভেঙে পড়বে। এ ক্ষেত্রে ঝুঁকির মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্য, স্পেন, ইতালিসহ ইউরোপের কয়েকটি দেশ। এ ছাড়া মধ্যপ্রাচ্য, ভারত, পাকিস্তান ও বাংলাদেশসহ আরো কয়েকটি দেশও রয়েছে এই তালিকায়। ইএসএ জানায়, আগামী বছরের শুরু থেকে তিয়াংগং-১-এর ওপর নজর রাখা শুরু করবে তারা।

২০১১ সালে চীন থেকে উৎক্ষেপণ করা হয় এই স্যাটেলাইট স্টেশনটি। চীনের পক্ষ থেকে জানানো হয়, বেশ কয়েকটি মহাকাশ গবেষণা অভিযানে অংশ নিয়েছে সেটি। তবে গত বছর দেশটির মহাকাশ গবেষণা সংস্থা সিএনএসএ জানায়, তারা তিয়াংগং-১-এর নিয়ন্ত্রণ হারিয়েছে। সে সময় আরো জানানো হয়, নিয়ন্ত্রণহীন হয়ে সেটি অস্বাভাবিক আচরণ করছে।

সিএনএসের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়, স্টেশনটি ভেঙে পড়লে ক্ষতিগ্রস্ত হতে পারে মানুষ। হতাহতের শঙ্কাও বাদ দেওয়া যাচ্ছে না। তবে কোথায় এটি ভেঙে পড়বে তা নিশ্চিত করে জানাতে পারেনি সংস্থাটি। মহাকাশ সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশের পর স্টেশনটির বেশিরভাগই জ্বলে যাবে। তারপরও ভেঙে পড়া খন্ডগুলোর আকৃতি ১০০ কেজি হতে পারে, যা মানুষের প্রাণহানি ও সম্পদের ক্ষতিসাধনের জন্য যথেষ্ট।