খেলা-ধুলা

চিলিচকে হারিয়ে ৬ মাসের ছুটিতে রজার ফেদেরার

ক্রোয়েশিয়ার মারিন চিলিচকে হারিয়ে রেকর্ড ৮ম বারের মতো উইম্বলডনের শিরোপা জিতেছেন সুইস টেনিস তারকা রজার ফেদেরার। ৬-৩, ৬-১, ৬-৪ সেটের এই জয়ে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডটি ১৯-এ নিয়ে গেলেন ৩৫ বছর বয়সী এই টেনিস কিংবদন্তি। জয়ের পরই ঘোষণা দেন ৬ মাসের ছুটিতে যাচ্ছেন তিনি । এ পুরো সময়টাই পরিবারকে দেবেন বলে জানান তিনি । ছুটি কাটিয়ে নতুন পরিকল্পনা নিয়ে ফিরবেন তিনি ।
ইনজুরি আক্রান্ত চিলিচের বিরুদ্ধে ১ ঘণ্টা ৪১ মিনিটের মধ্যে জয় নিশ্চিত করেন যা ২০১২ সালের পরে তার প্রথম উইম্বলডন শিরোপা। ইতিহাসের সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে উইম্বলডন জিতলেন ফেদেরার। জয়ের পরে উচ্ছ্বাসের চেয়ে বেশি চিলিচের জন্য বেশি সমবেদনা ছিল। তিনি বলেন, এটা কখনো কখনো নির্দয়। মারিন দারুণ লড়াই করেছে এবং সে একজন হিরো, তাই দারুণ এই টুর্নামেন্টের জন্য তাকে অভিনন্দন।
অষ্টম উইম্বলডন জয়ে ফেদেরার পেছনে ফেলেছেন সাতবার করে জেতা পিট সাম্প্রাস ও উইলিয়াম রেনশকে। সবমিলিয়ে শুধুমাত্র মার্টিন নাভ্রাতিলোভা (৯) তার থেকে বেশি উইম্বলডন শিরোপা জিতেছেন। চলতি বছরে তিনটি গ্র্যান্ডস্লামের মধ্যে দুটি জিতলেন ফেদেরার, এর আগে অস্ট্রেলিয়ান ওপেনটি জিতেছেন। বিবিসি।