জাতীয় স্বাস্থ্য স্লাইডার

চিকিৎসকদের জন্য আরও গবেষণা কেন্দ্র খুলবো: প্রধানমন্ত্রী

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক : চিকিৎসকদের জন্য আরও গবেষণা কেন্দ্র খোলা হবে, যাতে তারা গবেষণার প্রতি আরও জোর দিতে পারেন। আর এভাবেই দেশের চিকিৎসাসেবা আন্তর্জাতিক মানের হতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী জানান,  ঢাকা মেডিক্যাল কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকবে। আর প্রত্যেক বিভাগের অধীনের সরকারি বেসরকারি মেডিক্যাল কলেজগুলো সেই বিভাগীয় মেডিক্যাল কলেজের অধীন পরিচালিত হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘এই বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে আমরা অনেক বরাদ্দ দিচ্ছি। দেশের মানুষ কম খরচে যেন সেবা পায় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। আমি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এর আগে একটি ফান্ড করে দিয়েছিলাম। এই বিশ্ববিদ্যালয়ে আমরা দরিদ্রদের শুধু চিকিৎসা দিচ্ছি না, তাদের আর্থিক সহায়তাও করছি। এই জন্য গঠিত ফান্ডে  ১০ কোটি টাকা দেওয়া হয়েছিল। আমি এই ফান্ডে আরও ১০ কোটি টাকা দেবো যাতে দরিদ্ররা চিকিৎসার সুবিধা পায়।’

চিকিৎসকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘জনগণের চিকিৎসাসেবায় চিকিৎসকদের নিজের জীবন উৎসর্গ করতে হবে। মানুষ সুষ্ঠু চিকিৎসাসেবা পাবে এটিই আমাদের লক্ষ্য। সেই লক্ষ্যে চিকিৎসকদের কাজ করে যেতে হবে।’

তিনি বলেন, আমরা ১৯৯৮ সালে ক্ষমতায় এসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়  প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় করি। এবছর রাজশাহী মেডিক্যাল কলেজ ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয়ের ঘোষণা দিয়েছি। সিলেট  মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার প্রস্তাব আজ সংসদে উঠবে এবং পাস করা হবে। এছাড়াও আগামীতে আবারও সরকার গঠন করতে পারলে প্রতিটি বিভাগে সরকারি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় করা হবে।

জুমবাংলানিউজ/পিএম