Exceptional অন্যরকম খবর লাইফস্টাইল স্বাস্থ্য

চার ধরণের খাবারে বাড়ে ক্যানসারের আশংকা, বলছে গবেষণা

লাইফস্টাইল ডেস্ক : চিকিৎসা বিজ্ঞানে ‘ক্যানসার’ এখনো দূরারোগ্য একটি ব্যাধির নাম। প্রতিবছর বিশ্বে লাখ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে অকালে প্রাণ হারায়। গবেষণা বলছে, খাদ্যাভ্যাসের পরিবর্তন ঘটিয়ে মানবদেহে ক্যান্সারের ঝুঁকি ৩০ শতাংশ থেকে ৫০ শতাংশ কমিয়ে আনা সম্ভব। কয়েক ধরণের খাবার অধিক মাত্রায় গ্রহণ করলে, বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি। চলুন জেনে নিই, কোন ধরণের খাবার এড়িয়ে চললে, ক্যানসারের ঝুঁকি অনেকাংশে কমানো যাবে ।

(ছবি: সংগৃহীত)

প্রক্রিয়াকৃত শর্করা জাতীয় খাবার: প্রক্রিয়াকৃত খাবারে অধিক মাত্রায় চিনি থাকে এবং স্বল্প মাত্রায় ফাইবার এবং ভিটামিন থাকে। এ ধরণের খাবার ক্যানসারের আশংকা বহুগুণে বাড়িয়ে দেয়। ৪৭ হাজার প্রাপ্ত বয়স্ক মানুষের উপর গবেষণা চালিয়ে দেখা যায়, যারা প্রক্রিয়াকৃত শর্করা জাতীয় খাবার বেশী গ্রহণ করেছেন, আর যারা এরূপ খাবার গ্রহণ করেননি; তাদের মাঝে বিশাল পার্থক্য দেখা যায়। যারা এরূপ খাবার গ্রহণ করেছেন, তাদের কোলোন ক্যানসারের আশংকা দ্বিগুণ বেড়ে যায়।

বেশিসময় ধরে হিমায়িত মাছ-মাংস: বেশিসময় ধরে হিমায়িত মাছ-মাংস ক্যানসারের আশংকা বাড়িয়ে তোলে। প্রায় আট শতাধিক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন মাত্র ৫০ গ্রাম প্রক্রিয়াকৃত মাংস গ্রহণ করলে কলোরেক্টাল ক্যানসারের আশংকা ১৮ শতাংশ বেড়ে যায়।

আগুনে ঝলসানো মাংস কিংবা ধোঁয়ায় প্রক্রিয়াকৃত মাংস: আগুনে ঝলসানো মাংস কিংবা ধোঁয়ায় প্রক্রিয়াকৃত মাংস ক্যানসারের আশংকা বহুগুণে বাড়িয়ে দেয়।

অধিক জ্বাল দেয়া  মাংস: অধিক মাত্রায় রান্না করা খাবার অথবা বারংবার জ্বাল দেয়া খাবার ক্যানসারের ঝুঁকি বাড়ায়। কিছু খাবার অধিক মাত্রার তাপে রান্না করা হয়, এ ধরণের খাবার খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে।

ক্যানসার প্রতিরোধী খাবার (ছবি :সংগৃহীত)

ক্যান্সার বিশেষজ্ঞ চিকিসকরা পরামর্শ অনুযায়ী, ক্যান্সার এড়িয়ে চলার জন্য অধিক পরিমাণে শাকসবজি এবং কম প্রক্রিয়াকৃত খাবার খাওয়া জরুরি।  মাছ-মাংস মধ্যম আঁচের তরকারি হিসেবে রান্না করা এবং মাংস দীর্ঘদিন ধরে সংরক্ষণ না করে খাওয়াটাই স্বাস্থ্যসম্মত।

সূত্র: হেলথ লাইন

জুমবাংলানিউজ/ এমএইচডি