আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

চাঁদ মঙ্গলেরই অংশ, বললেন ট্রাম্প

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : ২০২৪ সালে চাঁদে আবার নভোচারী পাঠানোর যে পরিকল্পনা নাসা করছে তার তীব্র সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই মন্তব্য করেছেন। শুক্রবার ইউরোপ সফর থেকে ফেরার পথে বিমান থেকে এক টুইটে মার্কিন মহাকাশ নীতির প্রসঙ্গ উত্থাপন করে তিনি বলেন, ‘যত অর্থ আমরা ব্যয় করছি, তাতে নাসার এখন চাঁদে যাওয়া নিয়ে কথা বলা মোটেও উচিত হয় না। এটা আমরা ৫০ বছর আগেই করেছি। এখন তাদের আরও বড় কিছুর দিকে নজর দেওয়া উচিত- মঙ্গলসহ (চাঁদও যার অংশ) প্রতিরক্ষা ও বিজ্ঞানে।’ ইয়ন।

তার এ টুইট নিয়ে অল্প সময়ের মধ্যেই তুমুল আলোচনা-সমালোচনা দেখা দেয় বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। তবে ট্রাম্পের এ ঘোষণা সম্পর্কে নাসা এখনো কিছু বলেনি। ট্রাম্পের এই টুইট তার প্রশাসনের মহাকাশনীতি নিয়েও ধোঁয়াশা বাড়িয়েছে।

অথচ তিন সপ্তাহ আগে আরেক টুইট বার্তায় মার্কিন প্রেসিডেন্ট নিজেই যুক্তরাষ্ট্র ‘ফের চাঁদে যাচ্ছে’ বলে ঘোষণা দিয়েছিলেন। মে মাসে নাসার প্রশাসক জিম ব্রিডেনস্টাইনও ২০২৪ সালের মধ্যে চাঁদে ফের নভোচারী পাঠানোর পরিকল্পনার কথা জানিয়েছিলেন। ব্রিডেনস্টাইনকে ট্রাম্পই নাসায় নিয়োগ দিয়েছিলেন। ব্রিডেনস্টাইন বলছেন, প্রেসিডেন্ট ট্রাম্প আসলে তার শুক্রবারের টুইটে চাঁদ থেকে মঙ্গলে যাওয়া বিষয়ক নাসার বিস্তৃত পরিকল্পনার প্রসঙ্গ তুলেছেন।

জুমবাংলানিউজ/এএসএমওআই