খেলা-ধুলা

চমক রেখে বাংলাদেশের বিপক্ষে দল ঘোষণা নিউজিল্যান্ডের

বাংলাদেশের বিপক্ষে প্রথম তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। ১৩ সদস্যের দলে চমক রয়েছেন দুইজন। প্রায় ছয় বছর পর ওডিআইতে ডাক পেয়েছেন ব্যাটসম্যান নেইল ব্রুম। আর সাম্প্রতিক ফর্মের জন্য নিজের জায়গা পুনরুদ্ধার করেছেন লুক রনচি। গত বছর দল থেকে বাদ পড়েছিলেন তিনি।

নেইল ব্রুম শেষ ওয়ানডে খেলেন ২০১০ সালে। আর লুক রনচি বিজে ওয়াটলিংয়ের জায়গায় ডাক পেয়েছেন। এছাড়া চ্যাপেল-হ্যাডলি ট্রফির দলে থাকা ব্যাটসম্যান হেনরি নিকোলাস এবং লেগস্পিনার টড অ্যাস্টলেও জায়গা হারিয়েছেন।

২০১৫ সালে ডার্বিশায়ারের সঙ্গে দুই বছরের চুক্তি করা ব্রুম রস টেইলরের জায়গায় অর্থাৎ চার নম্বরে নামতে পারেন। টেইলর বাঁ চোখের সার্জারি করার পর বিশ্রামে আছেন।

জাতীয় দলে ফিরতে পেরে ডার্বিশায়ারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ব্রুম বলেন, ‘ডার্বিশায়ার আমার জন্য যা করেছে, তার জন্য তাদের প্রশংসা করছি। এই সময়ে আমার জন্য এটি কঠিন বার্তা। ডার্বিশায়ারের সঙ্গে দুই বছরের চুক্তি করেছি। আমার চেষ্টা ছিল তাদের সময় দেয়ার। কিন্তু আন্তর্জাতিক দলে ডাক পাওয়া বিশাল কিছু। যার জন্য সবকিছু পাল্টাতে অতি সহজে সিদ্ধান্ত নিতে পারি।’

ব্রুম ২০০৯’র জানুয়ারি থেকে ২০১০ সালের মার্চ পর্যন্ত ২২টি ওয়ানডে খেলেছেন। ১৭.২২ গড়ে মোট রান ৩৩৩। দশটি টি-টোয়েন্টিও খেলেছেন। সর্বশেষ ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ২০ ওভারের ম্যাচে দেখা যায় তাকে।

২০১৬-১৭ মৌসুমে প্রথম শ্রেণির টুর্নামেন্টে ব্রুমের ব্যাট হেসেছে ধারাবাহিকভাবে। প্লাঙ্কেট শিল্ডের হয়ে প্রতিযোগিতার সর্বোচ্চ রান সংগ্রহকারী তিনি। ৫৯ গড়ে সাত ইনিংসে মোট রান ৩৫৪।

দলের ফেরা রনচিও সম্প্রতি দারুণ ফর্মে আছেন। ২০১৫ সালটা তার জন্য অবশ্য খুব একটা ভালো যায়নি। ভারত, দক্ষিণ আফ্রিকা সিরিজে সাদামাটা ছিলেন। এরপর চ্যাপেল-হ্যাডলি ট্রফির সময় বাদ পড়েন। গত বৃহস্পতিবার প্রথম শ্রেণির ক্রিকেটে দুর্দান্ত শতক হাঁকান। এছাড়া ক্যান্টবেরির বিপক্ষে অপরাজিত ৫৮ রানের ইনিংস খেলে আরেক ম্যাচে দলকে জেতান।

অন্যদিকে বাদ পড়া ওয়াটলিং অস্ট্রেলিয়ার বিপক্ষে গোটা সিরিজে মাত্র ৩১ রান করেন। নিউজিল্যান্ড সিরিজ হেরে যায় ৩-০তে। তার বদলে রনচিকে নেয়ার আরো একটি কারণ তিনি ভালো কিপিং করেন।

বাংলাদেশ সিরিজকে সামনে রেখে ২৩ ও ২৪ তারিখ ক্যাম্প করবে কিউইরা। প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ক্রিসমার্চে, ২৬ ডিসেম্বর বক্সিং ডেতে। দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে হবে ২৯ এবং ৩১ তারিখ, নেলসনে। ওয়ানডের পর হবে তিনটি টি-টোয়েন্টি এবং দুটি টেস্ট।

নিউজিল্যান্ডের ১৩ সদস্যের দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, নেইল ব্রম, লুকি ফার্গুসন, কলিন ডি গ্রান্ডহোম, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম লাথাম, কলিন মুনরো, জেমস নিশাম, লুক রনচি, মিচেল স্যান্টনার ও টিম সাউদি।

ভিডিওঃ গভীর সমুদ্রে ভেসে বেড়াচ্ছে ভূতুড়ে জাহাজ (ভিডিও)

Add Comment

Click here to post a comment