জাতীয়

চট্টগ্রাম-মোংলা বন্দর ব্যবহার নিয়ে বাংলাদেশ ও ভারত চুক্তি হচ্ছে

1চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর ব্যবহারের বিষয় নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে শিগগিরই একটি চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে। বুধবার ঢাকায় শুরু হওয়া দুই দেশের নৌপরিবহন সচিবদের বৈঠকে এ বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়াও পায়রা বন্দরে একটি বহুমুখী টার্মিনাল নির্মাণের বিষয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে চুক্তি হবে।

আজ সকালে শুরু হওয়া বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন নৌসচিব অশোক মাধব রায় এবং ভারতীয় দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির নৌসচিব রাজিব কুমার। দুই দেশের মধ্যে নৌসচিব পর্যায়ের আজকের বৈঠক উদ্বোধন করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

বৈঠকের শুরুতে মন্ত্রণালয়ের সভাকক্ষে নৌপরিবহনসচিব অশোক মাধব রায় সাংবাদিকদের বলেন, চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার, পায়রা বন্দরে টার্মিনাল নির্মাণের বিষয়ে, কোস্টাল ও প্রটোকল রুটে যাত্রী পরিবহনের বিষয়ে একটি চুক্তি চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, দুই দেশই এ বিষয়ে নীতিগতভাবে একমত। চট্টগ্রাম ও মংলা বন্দর বিষয়ে চুক্তি হতে যাচ্ছে। এই চুক্তির ফলে বন্দর দুটি ব্যবহার করতে পারবে ভারত। এছাড়া পায়রা বন্দরে টার্মিনাল নির্মাণের ব্যাপারে ভারতের একটি বেসরকারি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে।

এদিকে ভারতীয় প্রতিনিধিদলের প্রধান নৌসচিব বলেন, পায়রাবন্দরে একটি বহুমুখী টার্মিনাল নির্মাণের বিষয়েও বাংলাদেশ-ভারতের মধ্যে অপর একটি চুক্তি সই হবে। এসব বিষয় নিয়ে আলোচনা হচ্ছে।

চট্টগ্রাম ও মোংলা বন্দর ভারত কখন থেকে ব্যবহার করতে চায়—জানতে চাইলে রাজীব কুমার সাংবাদিকদের বলেন, দুই পক্ষের মতামতের ভিত্তিতে যত শিগগিরই সম্ভব এটি ঠিক করা হবে। এ মাসেই চুক্তিটি সই হবে বলে আশা করছি।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ ডিসেম্বর তিন দিনের সফরে ভারত যাচ্ছেন। তাঁর এই সফরে উপরিউক্ত তিনটি চুক্তি সই হবে বলে আশা করা হচ্ছে। আজ বুধবার সকালে ঢাকায় শুরু হওয়া দুই দেশের নৌপরিবহনসচিবদের বৈঠক বিকেল পর্যন্ত চলবে।

ভিডিওঃ দেখুন রাতের ঢাকায় বেপরোয়া ময়েরা, যেখানে সেখানে … (ভিডিও)

Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.