লাইফ স্টাইল

ঘরে রাখা টবের যে গাছটি আপনার মৃত্যুর কারণ হতে পারে

লাইফস্টাইল ডেস্ক: অনেকেই পাতাবাহার জাতীয় গাছ দিয়ে ঘর সাজাতে পছন্দ করেন। টবে রোপন করা এ জাতীয় গাছ তাদের ঘরে ও বারান্দায় শোভা পায়। আবাসিক ও বাণিজ্যিক অনেক ভবনের সিঁড়ির ধাপে ধাপে বা ছাদে সৌন্দর্যবর্ধনে এ গাছ ব্যবহার করা হয়। অফিস ও স্কুল-কলেজেও এই গাছটি দেখা যায়।

তবে সত্যি বলতে কি আদতে গাছটি খুবই ভয়ানক। এ গাছ অসুস্থতার কারণ হয়ে দাঁড়াতে পারে। শুধু তাই নয়, এই গাছ মৃত্যুর কারণ পর্যন্ত হয়ে দাঁড়াতে পারে! বিশেষ করে বাড়িতে যদি ছোট শিশু থাকে, তবে অবশ্যই সাবধান হওয়া প্রয়োজন।

এই অতিপরিচিত পাতাবাহার গাছটির পোশাকি নাম হল ডাম্ব কেন (Dumb Canes) বা ডিফিনব্যাকিয়া (Dieffenbachia)। বিশষজ্ঞদের মতে, এই গাছের যে কোনো অংশ খাওয়ার বা গলায় যাওয়ার এক মিনিটের মধ্যে একটি শিশুর মৃত্যু হতে পারে। আর প্রাপ্তবয়স্কদের মৃত্যু হতে পারে মাত্র ১৫ মিনিটের মধ্যেই। ভাবছেন, এ গাছের পাতা বা কোনো অংশ নেহাত শিশু ছাড়া আর কে-ই বা মুখে দেবে! অতএব বিপদের ঝুঁকিটা থাকছে কি? ঝুঁকি কিন্তু থেকেই যাচ্ছে। উদ্ভিদবিজ্ঞানী বা উদ্ভিদ বিশেষজ্ঞদের মতে, এই গাছ ছোঁয়ার পর ওই হাত চোখে গেল অন্ধত্বের আশঙ্কাও থাকে। তাই এই গাছের ব্যাপারে অবশ্যই সতর্ক থাকুন।

জুমবাংলানিউজ/এএসএমওআই



সর্বশেষ খবর