বিজ্ঞান ও প্রযুক্তি

গ্রাহকের আস্থা ফেরাতে চায় ফেসবুক

জুম বাংলা ডেস্ক: ব্যবহারকারীদের তথ্য অপব্যবহারের পর আস্থা ফিরে পাওয়ার লড়াইয়ে নেমেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

এবার মাধ্যমটি ব্যবহারকারীদের নিউজ ফিডে তারা কোন অ্যাপ ব্যবহার করেছে তা পরীক্ষা করার জন্য লিঙ্ক দেখাচ্ছে। এমনকি প্রাইভেসি সেটিংস ঠিক আছে কিনা তা দেখার জন্য আহ্বান করছে।

এর মধ্যে সর্বশেষ প্রচেষ্টা, ব্যবহারকারীদের মধ্যে জরিপ চালানো। জরিপে ব্যবহারকারীদের কাছে ফেসবুক জানতে চাচ্ছে, তারা ফেসবুককে বিশ্বাস করেন কি না। তাদের মনে হয় কি না যে, ফেসবুকে তাদের তথ্য সুরক্ষিত। ফেসবুক তাদের শুভাকাঙ্ক্ষী সেটি তারা মনে করেন কি না!

ফেসবুক তার ব্যবহারকারীর আস্থা হারিয়েছে কেমব্রিজ অ্যানালিটিকার ডেটা কেলেঙ্কারির মাধ্যমে। ফেসবুকে তৃতীয় পক্ষের অ্যাপ হিসেবে অন্তত আট কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য নেয় প্রতিষ্ঠানটি। এরপর সেগুলো ব্যবহার করা হয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে।

বিষয়টি ফাঁস হয়ে যাওয়ার পর থেকে বেকায়দায় পড়ে ফেসবুক। ফলে তারা ক্ষমা চাওয়ার পাশাপাশি ব্যবহারকারীরা কোন অ্যাপের মাধ্যমে তৃতীয় পক্ষকে ডেটা দিয়েছে তা দেখার ব্যবস্থা করার কথা জানায়। অবশেষে সেটি দেশের ব্যবহারকারীরা দেখতে পাচ্ছেন।

নিউজ ফিডে আসা ‘প্রটেক্টিং ইওর ইনফরমেশন’ থেকে ব্যবহারকারীদের জানানো হচ্ছে তারা বিভিন্ন সময় কাদের তথ্য দিয়েছে। এমন কি ব্যবহারকারীরা কাউকে যদি তথ্য দিতে না চান সেটিও ফিচারটির মাধ্যমে নিশ্চিত করতে পারবেন।

জুমবাংলানিউজ/পিএম