আন্তর্জাতিক স্লাইডার

গৃহকর্মী বিক্রির বিজ্ঞাপন! অবশেষে লাইসেন্স স্থগিত…

ছবি-ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক : সিঙ্গাপুরে প্রচারিত একটি বিজ্ঞাপনে গৃহপরিচারিকাদের পণ্যের সঙ্গে তুলনা করা হয়েছে, যা একেবারেই অনুপযুক্ত ও অগ্রহণযোগ্য। ওই বিজ্ঞাপনে ইন্দোনেশীয় গৃহকর্মীদের বিক্রির তথ্য উল্লেখ করা হয়েছে। বিজ্ঞাপনটি প্রচার করায় তা নিয়ে তীব্র  সমালোচনার পর একটি গৃহপরিচারিকা নিয়োগ সংস্থার লাইসেন্সও স্থগিত করেছে সিঙ্গাপুর সরকার।

সিঙ্গাপুরে বর্তমানে প্রায় আড়াই লাখ গৃহপরিচারিকা কাজ করছে। যাদের অধিকাংশই ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের গরিব পরিবার থেকে উচ্চ বেতনের আশায় পাড়ি জমিয়েছে।

জানা গেছে, ‘মেইড রিক্রুটমেন্ট’ নামের একটি ইউজার নেম থেকে অনলাইন মার্কেটপ্লেস ক্যারেজালে ইন্দোনেশীয় গৃহপরিচারিকাদের সেবা সরবরাহ সংক্রান্ত বিজ্ঞাপন দেয়া হয়। একই ইউজার নেম  থেকে গৃহপরিচারিকা বিক্রির বিজ্ঞাপনও প্রদর্শন করা হয়। এর পরই অভিবাসীদের কল্যাণে কাজ করা এনজিও মাইগ্র্যান্ট কেয়ার এ বিজ্ঞাপনকে অগ্রহণযোগ্য ও অবমাননাকর বলে প্রতিক্রিয়া জানায়। এরপরই বিজ্ঞাপনটি সাইট থেকে সরিয়ে ফেলা হয়।

সিঙ্গাপুর সরকার বিষয়টিকে মানহানিকর উল্লেখ করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছে।

সিঙ্গাপুরে নিয়োগ সংস্থাগুলোর কমিশনার কেভিন তিয়ো বলেন, বিজ্ঞাপনে গৃহপরিচারিকাদের পণ্যের সঙ্গে তুলনা করা হয়েছে, যা একেবারেই অনুপযুক্ত ও অগ্রহণযোগ্য। বিজ্ঞাপনের মাধ্যমে গৃহপরিচারিকাদের নিয়ে এ রকম অমর্যাদাকর আচরণের আমরা দৃঢ়ভাবে নিন্দা জানাচ্ছি।

জুমবাংলানিউজ/পিএম