বিজ্ঞান ও প্রযুক্তি

গুগল যাদেরকে দিচ্ছে ১০৫ মিলিয়ন ডলার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল যৌন হয়রানির অভিযোগ থাকার পরও প্রতিষ্ঠানটির সাবেক কর্মীদের আর্থিক সুবিধা দিচ্ছে। গুগলের অ্যান্ড্রয়েডের সাবেক প্রধান অ্যান্ডি রুবিন এবং সার্চ বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অমিত সিংহালকে ওই আর্থিক সুবিধা দেওয়া হচ্ছে।

সোমবার প্রযুক্তি সংবাদ মাধ্যম টেকক্র্যাঞ্চ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিষ্ঠানটি সাবেক ওই দুই কর্মীকে ১০৫ মিলিয়ন ডলার বা ১০ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের আর্থিক সুবিধা দিচ্ছে। কর্মক্ষেত্রে যৌন হয়রানির অভিযোগ রয়েছে ওই দুই কর্মীর বিরুদ্ধে ।

প্রতিবেদনে আরো বলা হয়, গুগল প্রাথমিকভাবে রুবিন এবং সিংহালকে ১৩ কোটি ৫০ লাখ ডলার প্রদান করতে চেয়েছিল পরে অর্থের পরিমাণ কমিয়ে ১০ কোটি ৫০ লাখ মার্কিন ডলার নির্ধারণ করা হয়। যার মধ্যে রুবিন পাচ্ছেন নয় কোটি ডলার এবং সিংহাল পাবেন দেড় কোটি ডলার। টাকার অংক আরও বাড়বে নাকি কমবে বা কী পরিমাণ আর্থিক সুবিধা দেওয়া হবে সে বিষয়ে এখনো পাকাপোক্ত বা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

উল্লেখ্য, সিংহালকে উবার একটা সময় তাদের ৪৫ মিলিয়ন ডলারে তাদের প্রতিষ্ঠানে যোগ দেবার আমন্ত্রণ জানায় এবং সিংহাল তা গ্রহণ করেন। উবারে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগ দেবার পর ২০১৭ সালে যৌন হয়রানির অভিযোগ উঠলে তাকে অব্যাহতি দেয় রাইড শেয়ারিং প্রতিষ্ঠানটি।এর আগে গত বছরের অক্টোবরে এমন অভিযুক্তকে আর্থিক সুবিধা দেবার বিষয়টি এক প্রতিবেদনে তুলে ধরে নিউ ইয়র্ক টাইমস। আর সঙ্গে সঙ্গেই গুগলের বিভিন্ন অফিস এবং ক্যাম্পাসে বিক্ষোভ করে বসেন কর্মীরা।এমন অভিযোগ থাকলেও গুগল কোন ধরনের তদন্ত করেনি বা সেদিকে এগোয়নি বলে কর্মীরা তখন অভিযোগ তোলেন।তবে অ্যান্ডি রুবিন সবসময় তার বিরুদ্ধে ওঠা অভিযোগকে অস্বীকার করেছেন।

জুমবাংলানিউজ/এএসএমওআই