খুলনা বিভাগীয় সংবাদ

খুলনা বিভাগের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বসছে সিসি ক্যামেরা

খুলনা বিভাগের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে নিজ উদ্যোগে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা বসাতে হবে। এছাড়া আগামী ২৫ ডিসেম্বর বড়দিন ও ৩১ ডিসেম্বর বর্ষপূর্তিতে উচ্ছৃঙ্খলতার বহিঃপ্রকাশ রোধ এবং মহাসড়কে স্পিডব্রেকার উঠিয়ে ফেলতে সড়ক বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার নিরাপত্তা সম্পর্কে সার্বিক সচেতনতা বৃদ্ধি ও জানমালের নিরাপত্তা সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ।

বিভাগীয় কমিশনার জানান, খুলনা বিভাগকে ভিক্ষুকমুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য প্রায় ২৩ হাজার ভিক্ষুকের তালিকা করা হয়। প্রথম দফায় খুলনা জেলায় ৫৪৩ জন ভিক্ষুককে পুনর্বাসন করা হয়েছে ও ১০ হাজার ৯০৮ জনকে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া হয়েছে।

তিনি জানান, সরকারি কাজে গতিশীলতা আনতে ইনোভেশন প্রকল্পের মাধ্যমে নতুন নতুন আইডিয়া আহ্বান করা হয়েছে। এ ক্ষেত্রে ১ হাজার ১২৮টি প্রকল্প পাওয়া গেছে; যা দেশের অন্যান্য বিভাগের মধ্যে সর্বোচ্চ। এ কাজে ৫৯টি দফতর কাজ করে চলেছে। চলমান ৮৮০টি প্রকল্পের মাধ্যমে সাশ্রয় হয়েছে ১ কোটি ৬৫ লাখ টাকা।

সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার, অতিরিক্ত পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ কমিশনার, খুলনা বিভাগের সকল জেলা প্রশাসক এবং আইন-শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভাগীয় পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।