লাইফস্টাইল

খুব সহজে ঘরে বসে নিজেই তৈরি করুন ভেষজ শ্যাম্পু

লাইফস্টাইল ডেস্ক : ভেষজ ও প্রাকৃতিক উপাদানের তৈরি শ্যাম্পুতে কোনো ক্ষতিকারক রাসায়নিক উপাদান থাকে না বলে চুলের ক্ষতির হওয়ার সম্ভাবনাও নেই।

খুব সহজে ঘরেই তৈরি করা যায় ভেষজ শ্যাম্পু।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ভেষজ শ্যাম্পু তৈরির কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

শিকাকাই, রিঠা ও আমলকী: সবগুলো উপাদান সারা রাত ভিজিয়ে রাখুন। পরদিন সেগুলো গরম পানিতে ফুটান। তাপ কমিয়ে ১০ মিনিট পর্যন্ত ফুটাতে হবে।

চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করার জন্য আলাদা রাখুন। সাধারণ তাপমাত্রায় এলে তা বেটে মিহি পেস্ট করে ব্যবহার করা যাবে।

ভাতের পানি: একটি পাত্রে ভাত ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর ভালো ভাবে ঘুটে পানি ছেঁকে ভেজা চুলে মালিশ করুন।

মধু, ডিম, লেবু ও জলপাই তেল: দুটি ডিম, দুই টেবিল-চামচ লেবুর রস, এক টেবিল-চামচ মধু ও তিন ফোঁটা জলপাইয়ের তেল মেশান। মিশ্রনটি চুলের আগা থেকে গোঁড়া পর্যন্ত মালিশ করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

ডিমের গন্ধ সহ্য না হলে শেষ বার চুল ধোয়ার সময় গোলাপ জল মিশ্রিত পানি ব্যবহার করতে পারেন।

গ্রিন টি: এক কাপ গরম পানিতে ১০ মিনিট গ্রিন টি ডুবিয়ে রাখতে হবে। ঠাণ্ডা হলে এতে রিঠার গুঁড়া মিশিয়ে নিন। চুল পরিষ্কার করতে এটা ব্যবহার করা যায়।

বেসন: একটা পাত্রে তিন-চার টেবিল-চামচ বেসন, দুই টেবিল-চামচ টক দই এবং একটা লেবু নিন। এতে সামান্য পানি মেশান। মিশ্রণটি দিয়ে চুল ধুয়ে নিন।

বেইকিং সোডা: এক টেবিল-চামচ বেইকিং সোডার সঙ্গে তিনটি ডিমের কুসুম মিশিয়ে পেস্ট তৈরি করে মাথার ত্বকে লাগান। এরপর সাধারণভাবেই ধুয়ে ফেলুন। এতে চুলের ময়লা দূর হবে।

অ্যালো ভেরা জেল: তিন টেবিল-চামচ অ্যালো ভেরা জেল, এক টেবিল-চামচ কাঠবাদামের তেল, এক কাপ রিঠার পানি এবং একটা ভিটামিন ই ক্যাপস্যুল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ভেজা চুলে লাগিয়ে পাঁচ মিনিট অপেক্ষার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

অ্যাপল সাইডার ভিনিগার: এক ভাগ ভিনিগার ও তিন ভাগ পানি একটা বোতলে নিন। মাথার ত্বকে মিশ্রণটি লাগিয়ে আঙ্গুল দিয়ে মালিশ করুন। এতে ময়লা দূর হবে। এরপর পানি দিয়ে চুল ধুয়ে নিন।

জুমবাংলানিউজ/এসএস