আন্তর্জাতিক

ক্রাইস্টচার্চে হামলা : নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রীকে যা বললেন নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক : নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে সন্ত্রাসবাদী হামলায় প্রাণ হারিয়েছেন ৪৯ নিরিহ মানুষ। এই নারকীয় হত্যাযজ্ঞের তীব্র নিন্দা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কোনও বৈচিত্রময় এবং গণতান্ত্রিক সমাজে ঘৃণা ও সন্ত্রাসবাদের স্থান থাকতে পারে না বলে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নকে লেখা একটি চিঠিতে উল্লেখ করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

শুক্রবার ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে বন্দুকবাজের হামলায় ২ বাংলাদেশি-সহ ৪৯ জন প্রাণ হারিয়েছেন। ২০ জনের বেশি জখম হয়েছেন এদের মধ্যেও চারজন বাংলাদেশি আছেন। অল্পের জন্য রক্ষা পায় বাংলাদেশ ক্রিকেট দল।


পুরো ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে তিনি লিখেছেন, সমস্ত ধরনের সন্ত্রাসবাদী কার্যকলাপের ভারত তীব্র নিন্দা করে। সন্ত্রাসবাদের সমর্থকদেরও ভারত তীব্র ভাষায় নিন্দা করছে। কোনও বৈচিত্রময় এবং গণতান্ত্রিক সমাজে ঘৃণা ও হিংসার কোনও স্থান নেই বলে মন্তব্য করেছেন তিনি। এ সময় তিনি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাকিন্দ আর্মডেনকে নরেন্দ্র মোদি এই কঠিন সময়ে তার দেশের জনগণের সাথে ভারতের একাত্মতার ওপর জোর দেন এবং সন্ত্রাসবাদের কঠোর নিন্দা জানান। এই হামলায় শোক সন্তপ্ত নিহত পরিবারের প্রতি গভীর সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করেন। এই কঠিন সময়ে আহতদের ও নিউ জিল্যান্ডের বন্ধুত্বপূর্ণ জনগনের পাশে থাকার অঙ্গীকার করেন।

জুমবাংলানিউজ/এসএস