অর্থনীতি-ব্যবসা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি

কেবল বাংলাদেশে নয় এশিয়ায় প্রথমবার এআর ক্যালেন্ডার

নিজস্ব প্রতিবেদক : গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, দেশের শীর্ষস্থানীয় নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি বাংলাদেশে এই প্রথমবারের মতো নিয়ে এলো অগমেন্টেড রিয়েলিটি (এআর) ক্যালেন্ডার। যা এশিয়ার মধ্যেও সর্বপ্রথম।

সম্প্রতি এই উদ্ভাবনী উদ্যোগের ঘোষণা দেয়ার উদ্দেশ্যে স্পেকট্রা কনভেনশন সেন্টারে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এর পক্ষ থেকে এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারজানা চৌধুরী, উপদেষ্টা ও প্রতিষ্ঠাকালীন ব্যবস্থাপনা পরিচালক নাসির এ চৌধুরী, প্রতিষ্ঠানের সেক্রেটারি ও এএমডি সৈয়দ মইনুদ্দিন আহমেদ এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা।

অগমেন্টেড রিয়েলিটি উপভোগের সম্পূর্ণ প্রক্রিয়াটি একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে সম্পন্ন করা হয়। গ্রীন ডেল্টা তাদের ২০১৯ সালের অগমেন্টেড রিয়েলিটি ক্যালেন্ডার এর অভিজ্ঞতার সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার জন্য ‘জিডি ক্যালেন্ডার’ নামক একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে যা আইওএস অ্যাপস্টোর এবং অ্যান্ড্রয়েড গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

ডিজিটাল এই ডেস্ক ক্যালেন্ডারটি এমনভাবে কাজ করে যে, যখন কোনো ব্যক্তি এই অ্যাপের বিল্ট ইন ক্যামেরার ভিতর দিয়ে ক্যালেন্ডারের পাতায় থাকা স্থির চিত্রটি দেখবে, তখন তা জীবন্ত হয়ে উঠবে এবং দেখা যাবে তার পিছনের বার্তা।

বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার চেতনার আঙ্গিকে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স ইতোমধ্যেই সুগঠিত আইটি অবকাঠামো গড়ে তোলার মাধ্যমে তাদের ব্যবসায়িক কাঠামোকে রূপান্তরিত করেছে এবং নেতৃত্ব দানের মাধ্যমে বীমা শিল্পকে একটি ডিজিটাল মাইলফলকে পৌঁছে দেয়ার জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছে।

বাংলাদেশের শীর্ষস্থানীয় নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি হিসেবে গ্রীন ডেল্টা তাদের সকল সেবা ও কাজে প্রযুক্তির ছোঁয়া রাখতে বদ্ধপরিকর এবং সাম্প্রতিক অতীতে বিভিন্ন নিত্য নতুন ও আধুনিক উদ্ভাবনের মাধ্যমে প্রতিষ্ঠানটি তা প্রমাণ করেছে।

গ্রিন ডেল্টার ২০১৯ সালের এই এআর ক্যালেন্ডারটি নিঃসন্দেহে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের ডিজিটাল স্বপ্নের আরেকটি প্রতিচ্ছবি এবং এটি প্রমাণ করে যে, এই প্রতিষ্ঠানটি তাদের পদক্ষেপে প্রযুক্তিকে আলিঙ্গন করার মাধ্যমে নিজেদেরকে একটি ডিজিটাল সত্তা হিসেবে রূপান্তরিত করেছে।

জুমবাংলানিউজ/পিএম