অর্থনীতি-ব্যবসা কৃষি জাতীয় স্লাইডার

কৃষিখাতে ৩৩ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ করেছে চীন

জুমবাংলা ডেস্ক: কৃষিখাতে ৩৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে চীন। খবর ইউএনবি’র।

বৃহস্পতিবার কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সাথে মন্ত্রণালয়ে এক বৈঠকের পর ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জং জুয়ার এই তথ্য জানান।

চীনের রাষ্ট্রদূত জুং জুয়া বলেন, ‘বাংলাদেশের কৃষি উন্নয়নে সবসময় চীন পাশে থাকবে। কৃষিখাতে ৩৩ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ করছে চীনের এক কোম্পানি, তারা এদেশে ৩টি কৃষি প্রক্রিয়াজাত শিল্পপ্রতিষ্ঠান স্থাপন করবে। চীন বাংলাদেশ থেকে কৃষিজাত পণ্য আমদানি করবে।

এছাড়া বৈঠকে দুই দেশের বিভিন্ন স্বার্থ-সংশ্লিষ্ট নানা বিষয় কথা হয় বলে জানান চীনের রাষ্ট্রদূত।

এসময় চলমান রোহিঙ্গা সমস্যার সমাধান বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে চীনের রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর নিরাপদ, সম্মান ও মর্যাদার সাথে মায়ানমারে ফিরে যাওয়ার বিষয়টি তারাও চায়। তিনি বলেন, রোহিংঙ্গা সমস্যা সমাধানে বেইজিং বাংলাদেশের সাথে আছে।

এছাড়াও সন্ত্রাস, জঙ্গিবাদ ও নাশকতা দমনে চীন ও বাংলাদেশ একসাথে কাজ করবে, যোগ করেন তিনি।

কৃষিমন্ত্রী ড. রাজ্জাক বলেন, অধিক ফলনশীল ধানের জাত উদ্ভাবন করেছে বাংলাদেশ, যদিও এ বিষয় চীন অনেক এগিয়ে রয়েছে। কৃষির আধুনিকায়নের মাধ্যমে জনগণের মানসম্মত খাদ্য ও পুষ্টি নিশ্চিত করে ২০৪১ সালের আগেই উন্নত বাংলাদেশে পরিণত হতে সব খাতে কাজ করছে সরকার।

তিনি বলেন, কৃষি প্রক্রিয়াজাত ও মূল্য সংযোজনের মাধ্যমে কৃষিকে লাভজনক করতেও কাজ করছে সরকার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চলমান ধানের দাম নিয়ে সরকার বেশ গুরুত্বের সাথে কাজ করছে। পরিস্থিতি মোকাবেলা এবং কিভাবে কৃষকের মুখে হাসি ফোটানো যায়, এ ক্ষেত্রে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করছে। চাল রপ্তানির কথাও ভাবছে সরকার।

বৈঠকে উপস্থিত ছিলেন চীনের জং তিয়ানজুও, চীনা দূতাবাসের রাজনৈতিক বিভাগের পরিচালক হু জিয়াইং, রাষ্ট্রদূতের কার্যালয়ের পদস্থ কর্মকর্তারা।

জুমবাংলানিউজ/একেএ