Exceptional News খেলা-ধুলা

এই ক্রিকেট তাড়কাদের কার ব্যাটের দাম কত জানলে চমকে উঠবেন

একজন ব্যাটসম্যানের একটা ভাল ব্যাট না হলে কি চলে? ব্যাটসম্যান মাত্রই একধরনের অবসেশনে ভোগেন ব্যাট নিয়ে। কারণ, ব্যাটার জানেন একটি ভালো এবং দামী ব্যাট কিভাবে সাফল্যের সংজ্ঞাটাই পাল্টে দিতে জানে! আধুনিক যুগের তিন কীর্তিমান ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার, এমএস ধোনি, বিরাট কোহলির পারফরম্যান্সের পেছনে তো ব্যাটেরও বড় ভূমিকা। কি ব্যাট ব্যবহার করতেন বা করেন তারা? আর সেইসব ব্যাটের দামই বা কেমন?

এমআরএফের স্টিকার নিয়ে সবসময় খেলতেন টেন্ডুলকার। দীর্ঘকাল ওটা নিয়েই ছিলেন। পরে শেষটা হয় ব্যাটে অ্যাডিডাস স্টিকার দিয়ে। এমআরএফ ফিরে আসে ধোনির ঝড়ের সাথে। হেলিকপ্টার শট কিংবা তাণ্ডবে ওটাই ছিল সাথী। পরে আরবিকে ব্যাট। পথের শেষে এখন ব্র্যান্ডটা স্পার্টানের। ধোনির পরে দৃশ্যপটে আসেন কোহলি। টেন্ডুলকারের দীর্ঘদিনের সাথী এমআরএফ জুড়ে যায় কোহলির ব্যাটের সাথে। এখনো সেটাই চলছে।

টেন্ডুলকারের ব্যাট সময়ের সাথে সাথে দাম বদলেছে। শুরুর দিকে যেটি হাজার পাঁচেক রুপির মতো ছিল পরে সেটা ২০ হাজারও ছাড়িয়েছে। ইংলিশ উইলো ব্যাটই পছন্দ ছিল এই কিংবদন্তির। অ্যাডিডাস মাস্টার ব্লাস্টার সিএক্স শচীন টেন্ডুলকার ব্যাট অবশ্য এখন অ্যামাজনেও মিলছে না।

ভারত অধিনায়ক কোহলির পছন্দটাও ঠিক যেন টেন্ডুলকারের মতো। ইংলিশ উইলো ব্যাট ছাড়া তার চলেই না। বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানের ব্যাট তৈরি হয় ইংল্যান্ডের বেশ পুরোনো আমলের উইলো গাছ থেকে। কোহলির একেকটি ব্যাটের দাম পড়ে ভারতীয় মুদ্রায় ১৭,০০০ থেকে ২৩,০০০ রূপি।

এমএস ধোনি এখন এমন এক লিমিটেড এডিশন ব্যাট ব্যবহার করেন যা খুব কম মানুষেরই নাগালের মধ্যে আসে। দামের জন্য নয়, সীমিত সংস্করণের জন্য। যথারীতি ইংলিশ উইলো ব্যাট তার। পুরোনো উইলো গাছই দরকার পড়ে। টেন্ডুলকার ও কোহলির মতো গ্রেড এ বা গ্রেড ওয়ান কাঠের ব্যাট তৈরি হয়। ধোনির একেকটা ব্যাটের দাম ২৪ হাজার রূপির কাছাকাছি।