খেলাধুলা

ওয়ানডেতে ১০,০০০ রান করার দৌঁড়ে টাইগার ওপেনার তামিম ইকবাল

বাংলাদেশের ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র হিসেবেই অভিহিত করা হয় ওপেনার তামিম ইকবালকে। আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। বর্তমানে তিন ফরম্যাট মিলিয়ে তামিমের সংগ্রহ ১০৯০৯ রান। আর ওয়ানডেতে ১০,০০০ রান করার দৌঁড়ে তামিম ইকবাল।

আর মাত্র ৯১ রান করতে পারলেই প্রথম বাংলাদেশী হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রানের মাইলফলকে পা রাখবেন তামিম। এখন পর্যন্ত ১৭৪টি ওয়ানডেতে ৫৭৬৬ রান সংগ্রহ করেছেন এই টাইগার ওপেনার।

অপরদিকে টেস্ট ফরম্যাটে তাঁর সংগ্রহ ৫২ ম্যাচে ৩৮৮৬ রান। আর ক্রিকেটের আধুনিক ফরম্যাট টি টোয়েন্টিতে ৫৯ ম্যাচে ১২৫৭ রান করেছেন চট্টগ্রামের এই ওপেনিং ব্যাটসম্যান।

গত চ্যাম্পিয়ন্স ট্রফিতে ব্যাট হাতে ৭০ রানের একটি অনবদ্য ইনিংস খেলেছিলেন তামিম ইকবাল। এরপর দক্ষিণ আফ্রিকা সফরে ইনজুরি কারণে মাত্র একটি টেস্ট এবং একটি ওয়ানডে খেলতে পেরেছিলেন তিনি।

যদিও সেই ম্যাচ দুটিতে নিজেকে খুব একটা মেলে ধরতে পারেননি। পচেফস্ট্রুমে অনুষ্ঠিত সেই টেস্টে ৩৯ রান করেছিলেন টাইগার এই ওপেনার। আর সর্বশেষ ওয়ানডেতে করেছিলেন ২৩ রান।

এদিকে তামিমের পর ৯৮৯৭ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার দ্বিতীয় স্থানে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৫১ টি টেস্টে ৩৫৯৪ রান সংগ্রহ করেছেন সাকিব।

অপরদিকে ওয়ানডেতে ১৮০ ম্যাচে ৫০৮০ রান সাকিবের। তবে টি টোয়েন্টি ফরম্যাটে ব্যাট হাতে নিজেকে খুব একটা মেলে ধরতে পারেননি তিনি। এখন পর্যন্ত ৬১ ম্যাচে ১২২৩ রান সংগ্রহ তাঁর।

জুমবাংলানিউজ/আর