আন্তর্জাতিক

ওবামা নির্বাচনের আগেই পুতিনকে হ্যাকিং বন্ধে সতর্ক করেছিলেন

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা দেশের প্রেসিডেন্ট নির্বাচনের আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মার্কিন নির্বাচন নিয়ে হ্যাকিং বন্ধে সর্তক করেছিলেন।

গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত সম্মেলনে পুতিনকে হ্যাকিংয়ের বিষয়ে সতর্ক করেছিলেন বলে জানান ওবামা। শুক্রবার (১৬ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে  ওবামা এমন তথ্য জানিয়েছেন।

গত ৮ নভেম্বর অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ উঠেছে। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারি ক্লিনটন ও তার নির্বাচনী প্রধানের ব্যক্তিগত ই-মেইল হ্যাকিং করে তথ্য পাচারের অভিযোগ আছে রাশিয়ার বিরুদ্ধে। এমন খবর নিয়ে রাশিয়া ও যুক্তারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে।

কিছুদিন আগে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা’র (সিআইএ) গোপন প্রতিবেদনের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টের খবরে লা হয়, ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের প্রতি আমেরিকানদের আস্থা ও বিশ্বাস নষ্ট করার জন্য তারা কাজ করেছে। মার্কিন কিছু কর্মকর্তার সঙ্গে মস্কোর গোপন যোগাযোগ ছিলো। যারা উইকিলিকসের কাছে তথ্য পাচার করেছেন।

এমন অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে এমন খবরের জন্য সিআইএ’র প্রতি ব্যাপক ক্ষুব্ধও হয়েছেন তিনি।

ভিডিওঃ দুই দিনে মিমের গানের দর্শক সংখ্যা প্রায় চার লাখ! (ভিডিও)

Add Comment

Click here to post a comment