Exceptional বিজ্ঞান ও প্রযুক্তি

এরাই ছিল আমাদের পূর্বপুরুষ!

প্রত্নবিদরা এবার মাটির তলে খুঁজে পেয়েছেন সুপ্রাচীনকালের একটি শিকারীগোত্রের মানুষের কঙ্কাল। এবারের এই আবিষ্কারটি আমাদের জন্য মানে ভারতীয় উপমহাদেশের মানুষের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কেননা ওদের শরীরের জিনই আমাদের শরীরের জিনকাঠামোর পূর্বসূরী। পাশাপাশি আজকের দিনের আধুনিক ইউরোপীয়দের জিনেরও।

যেসব দুর্গিম পার্বত্যগুহায় এই শিকারীগোত্রের মানুষদের হাড়-কঙ্কাল পাওয়া গেছে সেই স্থানটির অবস্থান ককেসাস অঞ্চলের দেশ জর্জিয়ায়। এই গোত্রের মানুষেরা প্রায় ১০ হাজার বছর ধরে বাকি দুনিয়া থেকে বিচ্ছিন্ন ছিল। পরে আজ থেকে ১১ হাজার ৫শ বছর আগে বাকি দুনিয়ার সাথে যোগাযোগ স্থাপিত হয় এদের। বিজ্ঞানীরা এদের নাম দিয়েছেন ‘ককেসাস হান্টার গেদারার্স’। প্রাপ্ত হাড়-কঙ্কালের মধ্যে ১৩ হাজার ৩শ বছর প্রাচীন হাড় এবং ৯ হাজার ৭শ বছর প্রাচীন দাঁতও রয়েছে।

এ নিয়ে পত্রিকার শিরোনাম: ‘Archaeologists discover hunter-gatherer tribe who contributed to our DNA.’
বিজ্ঞানীরা বলছেন, ইউরোপ ও উত্তর এশিয়ার পথে অগ্রসর হবার আগে আজ থেকে ৪৫ হাজার বছর আগে প্রথম যারা ‘দেশান্তরী’ হয়েছিল তারা কৃষ্ণ সাগর ও কাস্পিয়ান সাগরের মধ্যবর্তী স্থানে ভ্রমণ করেছিল। ইউরোপ ও উত্তর এশিয়ার পথে এগিয়ে চলা এইসব মানুষদের মধ্যে যারা বিভিন্ন কারণে পেছনে পড়ে গিয়েছিল তারাই হচ্ছে নব আবিষ্কৃত এই শিকারিগোত্র।

এরপর আজকের রাশিয়া ও ইউক্রেন থেকে আজ থেকে ৫ হাজার বছর আগেও ইয়ামনায়া নামের একটি গোত্রের মানুষ ইউরোপ ও এশিয়া অভিমুখে রওয়ানা হয়। এই দীর্ঘ যাত্রাটা ওরা এগিয়েছিল ঘোড়ার পিঠে চড়ে।

জুমবাংলানিউজ/ জিএলজি