আন্তর্জাতিক

এবার সৌদি আরবে উন্মুক্ত হলো যোগ ব্যায়াম

সৌদি আরব যোগ ব্যায়ামকে ক্রীড়া হিসেবে স্বীকৃতি দিয়েছে। এ সপ্তাহেই দেশটির বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয় এই অনুমোদন দিয়েছে। আর এ তথ্য জানিয়ে ফেসবুকে একটি পোস্ট করেছেন সৌদি আরবের প্রথম নারী যোগ ব্যায়াম ইন্সট্রাকটর নৌফ মারওয়াই। খবর টাইমস অব ইন্ডিয়ার।
মন্ত্রণালয়ের এই অনুমোদনের ফলে এখন যে কেউ চাইলে দেশটিতে যোগ ব্যায়ামের সেন্টার খুলতে পারবেন।

গেলো ১০ নভেম্বর নৌফ তার ফেসবুকে এক স্ট্যাটাসে এই তথ্য জানিয়েছেন। তিনি কঠোর শরীয়াহ নিয়ন্ত্রিত ইসলামী রাষ্ট্রটির প্রথম নারী যোগ ব্যায়াম ইন্সট্রাকটর ও ব্যায়ামবিদ।

এ সময় তিনি এই স্বীকৃতির জন্য ‘যোগ ব্যায়ামের ভূমি’ ভারতের সমর্থনের কথা বিশেষভাবে উল্লেখ করেন। বিশেষ করে সৌদি আরবে ভারতের কনস্যুলেট জেনারেল ও ভারতীয় জনগণের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মঙ্গলবার সৌদি সরকার কর্তৃক গৃহীত এ সিদ্ধান্তের প্রশংসা করেন ভারতের যোগগুরু স্বামী রামদেব। এক টুইট বার্তায় তিনি সৌদি আরবের এ সিদ্ধান্তকে ঐতিহাসিক পদক্ষেপ বলে বর্ণনা করেছেন।

বর্তমান যুবরাজ ও সৌদির ভবিষ্যত ক্ষমতার উত্তরাধিকারী মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দেশটিতে বিভিন্ন সংস্কারমূলক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। এরই অংশ হিসেবে এবার যোগ ব্যায়ামের অনুমতি দিলো দেশটি। এর আগে সৌদি আরবে নারীদের গাড়ি চালানো এবং স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার অনুমতি দেয় দেশটির সরকার।

উল্লেখ্য, ইসলামের সঙ্গে সাংঘর্ষিক বলে এতদিন আনুষ্ঠানিকভাবে যোগ ব্যায়াম শিক্ষার অনুমোদন ছিল না দেশটিতে।