আন্তর্জাতিক

এবার মুসলিমদের গোপন জীবন নিয়ে বিতর্কীত ভিডিও!

দুনিয়ার অনেকটাই, বিশেষ করে আমেরিকার মতো এক দেশ মুসলিমদের কী চোখে দেখে, তা আলাদা করে না বললেও চলে! মাই নেম ইজ খান- এই বাক্যটুকুই তো আতঙ্ক ছড়ানোর জন্য যথেষ্ট! এর বাইরে দুনিয়ার ছবিটাও খুব একটা আলাদা কিছু নয়।

সেই খবরটার কথা মনে আছে- বিমানে আল্লাহর নাম নিয়েছিলেন বলে এক যাত্রীকে নামিয়ে দেওয়া হয়েছিল বিমান থেকে? এমনকী সাম্প্রতিক এক সমীক্ষায় এও দেখা গিয়েছে- আমেরিকার অর্ধেক মানুষ ব্যক্তিগত ভাবে একজন ইসলাম ধর্মাবলম্বীকেও চেনেন না!

সেই সব কারণে সম্প্রতি কোমর বেঁধেছেন ইহুদি চলচ্চিত্র-পরিচালক জোশুয়া সেফটেল। একের পর এক ছোট ছোট ছবি বানিয়ে চলেছেন তিনি মুসলিম-জীবন নিয়ে। উদ্দেশ্য তো একটাই- মুসলিমদের আসল চেহারাটা সবার সামনে উপস্থাপিত করা! যাতে বিশ্বে ধর্মীয়সাম্যাবস্থা বজায় থাকে।

সেই সিরিজের তিনি নাম দিয়েছেন ‘সিক্রেট লাইফ অফ মুসলিমস’। এবং দেখতে দেখতে দুনিয়া জুড়ে রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে স্বল্প দৈর্ঘের ছবিগুলো। যেরকম বুদ্ধিদীপ্ত রসিকতায় তিনি উপস্থাপিত করেছেন তার বক্তব্য, তাতে তা জনপ্রিয় হতে বাধ্য!

যেরকম, ছবির ট্রেলারে নারী-পুরুষ নির্বিশেষে কিছু মুসলিমের বক্তব্য তুলে ধরেছেন পরিচালক। তার মধ্যে একটা প্রসঙ্গ ছিল- মুসলিম হিসেবে কী অস্বস্তিজনক প্রশ্নের মুখে পড়তে হয়? জানিয়েছেন সবাই নানা কথা। তার মধ্যে খতনার প্রসঙ্গ যেমন আছে, তেমনই আছে রমজানে শারিরীক সম্পর্কে ধর্মের অসম্মতির কথাও! এরকম নানা অনুষঙ্গেই ব্যঙ্গ ছুড়ে দিয়েছেন পরিচালক!

জোশুয়া সেফটেলের এই ভিডিও ভালো চোখে নেয়নি মুসলিম বিশ্ব। ইতিমধ্যেই এই ভিডিও নিয়ে বিতর্ক ও সমালোচনা সৃষ্টি হয়েছে। কেউ কেউ বলছে ইচ্ছাকৃত ভাবে মুসলিমদের হেয় করায় ছিল পরিচালকের উদ্দেশ্য।

ভিডিও নিউজ : এমন অদ্ভুত সব ট্রাফিক আইন!ভাবতে ও পারবেন না !!দেখুন ভিডিওতে

 

Add Comment

Click here to post a comment