বিজ্ঞান ও প্রযুক্তি

এবার মঙ্গলগ্রহ পাঠানো হবে টেসলার গাড়ি!

এবার মঙ্গলগ্রহ পাঠানো হবে স্পেসএক্স কোম্পানির তৈরি করা নতুন রকেটে করে টেসলার ‘রোডস্টার’ মডেলের একটি গাড়ি। ওই কোম্পানির এই নতুন রকেটের নাম ‘ফ্যালকন হেভি’। এই রকেট সম্পর্কে মাস্ক জানান, এটি বর্তমানে স্পেসএক্স কোম্পানির এবং বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী রকেট। দ্য ইকোনমিক টাইমস।

এই রকেট বর্তমানে নাসার স্পেস সেন্টারে রাখা আছে। সেখানে এটির ইঞ্জিন পরীক্ষা করে দেখা হচ্ছে। স্পেসএক্স কোম্পানি জানায়, চলতি মাসের শেষে এই রকেট মঙ্গলের উদ্দেশে যাত্রা শুরু করবে।

রকেটে রোডস্টার গাড়ি বহন করা নিয়ে জানা যায়, স্পেসএক্স কোম্পানির এটি প্রথম রকেট যাত্রা। এটি পৃথিবীর দ্রুততম ইলেকট্রনিক গাড়ি টেসলার রোডস্টার মঙ্গলগ্রহে নিয়ে যাবে। স্পেসএক্সের প্রথম রকেট যাত্রা প্রসঙ্গে জানা যায়, প্রথম যাত্রায় যে কোনো কিছু হতে পারে। তবে যেহেতু প্রথম যাত্রা সেহেতু রকেট আগুনে পুড়ে যেতে পারে কিংবা এতে যান্ত্রিক ত্রুটি দেখা দিতে পারে। তবে এ রকম কিছু হলে যে শুধু স্পেসএক্সের ক্ষতি হবে না বরং তার গাড়িটিরও ক্ষতি হবে।

টেসলার রোডস্টার গাড়ি বিশ্বের দ্রুততম ইলেকট্রনিক গাড়ি। একবার চার্জ দিলে এই গাড়ি ১ হাজার কিলোমিটার পর্যন্ত যেতে পারে। মঙ্গলগ্রহের পরিবেশে এই গাড়ি কীভাবে কাজ করে তা পরীক্ষা করে দেখার জন্য গাড়িটি সেখানে পাঠানো হচ্ছে। ২০২০-এর মধ্যে মঙ্গলগ্রহে মানুষের বসবাস করার উপযোগী ঘর তৈরি করার পরিকল্পনার অংশ হিসেবে গাড়িটি মঙ্গলগ্রহে পাঠানো হচ্ছে।

 

জুমবাংলানিউজ/আর