Exceptional অন্যরকম খবর বিজ্ঞান ও প্রযুক্তি

এবার ফোল্ডেবল ফোন আনলো স্যামসাং

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: অবশেষে স্যামসাং আনলো ভাঁজ করার সুবিধাযুক্ত স্মার্টফোন। ভাঁজ করা যাবে এমন স্মার্টফোন ঘিরে প্রযুক্তি বিশ্বে অনেক দিন ধরেই গুঞ্জন ছিল।

(ছবি: সি নেট)

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় স্যামসাং ডেভেলপার্স কনফারেন্সে (এসডিসি ২০১৮) ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লেযুক্ত নতুন স্মার্টফোনটি প্রদর্শন করেছে স্যামসাং।

উক্ত অনুষ্ঠানে স্যামসাংয়ের বার্ষিক ডেভেলপার সম্মেলনে ‘ওয়ান ইউআই’ নামে নতুন ইন্টারফেস ডিজাইনের ঘোষণাও দিয়েছে দক্ষিণ কোরিয়ার এই টেক জায়ান্ট।

স্যামসাং জানিয়েছে, ভাঁজ করা স্মার্টফোনটি ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে। আবার ভাঁজ করে পকেটেও রাখা যাবে। এর আকার হবে ৭ দশমিক ৩ ইঞ্চি। অবশ্য স্যামসাং যে ডিভাইসটি দেখিয়েছে, সেটি চূড়ান্ত নয়। পরে এটি আরও উন্নত করে বাজারে ছাড়বে প্রতিষ্ঠানটি।

স্যামসাংয়ের মোবাইল প্রোডাক্ট মার্কেটিং বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট জাস্টিন ডেনিসন বলেন, ‘চমৎকার একটি ডিভাইস দেখাতে যাচ্ছি, যা ভাঁজ করে রাখা যায়। এতে একটি কভার ডিসপ্লে ব্যবহার করা হয়েছে, যা ফোন হিসেবে ব্যবহার করা যাবে, আবার ৭ দশমিক ৩ ইঞ্চি মাপের ট্যাবলেট ডিসপ্লে হিসেবেও কাজ করবে।’

ফোনটি নিয়ে গত পাঁচ বছর ধরে পরীক্ষা নিরীক্ষা চালিয়েছে স্যামসাং। সস্মেলনে জানানো হয়, আগামী এক মাসের মধ্যেই উৎপাদন শুরু হবে।

ফোনটির পুরো ডিজাইন দেখতে দেয়নি দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি । কেস দিয়ে ঢেকে রাখায় আসল ডিজাইন বোঝা যায়নি। পরে আরেকটি ইভেন্টে জানানো হবে পুরো ফোনের স্পেসিফিকেশন বলে সম্মেলনে জানানো হয়েছে।

ভাঁজ করার ফোনের বাজারে আসতে স্যামসাংয়ের পাশাপাশি অন্য প্রতিষ্ঠানগুলো চেষ্টা চালাচ্ছে। আগামী বছর হুয়াওয়ে ভাঁজ করা ফোন বাজারে আনতে পারে। লেনোভো, শাওমি ও এলজি এ ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করছে।

সূত্র: দি ভার্জ, সি নেট

বিস্তারিত জানতে দেখুন…

[youtube https://www.youtube.com/watch?v=v-PMgrQ6BcY]

জুমবাংলানিউজ/ এমএইচডি