জাতীয় স্লাইডার

এবার পুকুরেই চাষ হবে ইলিশ!

ছবি-সংগৃহীত

জুমবাংলা ডেস্ক : ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ হলেও দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের পাতে উঠেনি এটি। দাম নাগালের বাইরে থাকায় মধ্য ও নিম্নবিত্তদের খাবারের তালিকা থেকে বাদ পড়েছে অনেক স্বাদের এই মাছ।

সম্প্রতি ইলিশের পূর্ণাঙ্গ জীবনরহস্য উন্মোচন করেছে বাংলাদেশ। আর এর মধ্য দিয়ে স্বপ্নটাও এখন বড় হচ্ছে। এখন থেকে নদীর ইলিশ চাষ হবে দেশের পুকুরে।

ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের গবেষকরা এমন স্বপ্নই দেখছেন।

এই গবেষক দল দু’টির দাবি, এই মুহূর্তে ইলিশের জীবনের গতিপথ ও বিচরণের রহস্য উন্মোচন সম্ভব হয়েছে। আর এর মাধ্যমে জানা যাবে, কীভাবে ইলিশের স্বাদ ঠিক রেখে সব গুণাগুণসহ উৎপাদন বাড়ানো সম্ভব হয়। এই গবেষণার পর গবেষকরা পুকুরে ইলিশ চাষের দেখছেন। অবশ্যই পুকুরে ইলিশ চাষের সম্ভাবনা নিয়ে ১৯৮৮ সাল থেকে চার ধাপে গবেষণা করেছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট। তবে ওই গবেষণায় পুকুরে ইলিশ চাষে সফলতা আসেনি। এই প্রসঙ্গে মৎস্য গবেষণা ইনস্টিটিউট বলছে, আরও গবেষণা করলে হয়তো পুকুরে ‘সৌখিনভাবে’ ইলিশ চাষ সম্ভব হবে, কিন্তু বাণিজ্যিকভাবে নয়।

এদিকে, জিনোম সিকোয়েন্সিং অ্যান্ড অ্যাসেম্বলি টিমের সমন্বয়ক ও বাকৃবির ফিসারিজ বায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. সামছুল আলমের মতে, গবেষণায় যে তথ্য পাওয়া গেছে, তারই আলোকে এখনই পুকুরে ইলিশের চাষের স্বপ্ন দেখা ভুল হবে।

প্রসঙ্গত, ইলিশ জিনোম গবেষণার মাধ্যমে এর জীবনরহস্য উদঘাটিত হয়েছে বলে গত ৮ সেপ্টেম্বর (শনিবার) এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মৎস্য বিজ্ঞানীরা। এই গবেষণাটি দীর্ঘ তিন বছরের ধরে করা হয়েছে। গবেষণা টিমের সমন্বয়ক ও ফিসারিজ বায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. সামছুল আলমসহ চারজন রয়েছেন এই টিমে। এই গবেষক দলের মতে, ইলিশের জীবনরহস্য উন্মোচন হওয়ায় বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে ইলিশের ওপর কী প্রভাব পড়ছে এবং এর ক্ষতিকর দিক সম্পর্কে খুব দ্রুত জানা যাবে। এছাড়া পরিবর্তনশীল পরিবেশে ইলিশ মাছকে খাপ খাওয়ানোর জন্য উপযোগী জিন ভবিষ্যতে আবিষ্কার করা সম্ভব হবে।

আনিছুর রহমান বলেন, ‘ওই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পরবর্তী সময়ের গবেষণায় পুকুরের ইলিশগুলোকে প্রাকৃতিক খাবার তৈরি করে দিয়ে দেখেছি। এর ফলে আগের চেয়ে কিছুটা ভালো হলেও তা বাণিজ্যিকভাবে চাষ করার মতো নয়। বাণিজ্যিকভাবে চাষ করতে হলে আরও ব্যাপক গবেষণার প্রয়োজন রয়েছে। তবে, পুকুরে ইলিশ চাষ একেবারেই অসম্ভব তা বলবো না।’

জুমবাংলানিউজ/পিএম