খেলা-ধুলা

এবার কঠিন বিপদে পিএসজি, নেইমারদের কি হবে?

ইউরোপিয়ান ফুটবল সংস্থা-উয়েফা প্যারিস সেইন্ট জার্মেইনকে (পিএসজি) হুমকি দিয়ে বলেছে, যদি তারা আর্থিক ফেয়ার প্লের (এফএফপি) নিয়ম মেনে চলতে ব্যর্থ হয়, তাহলে চ্যাম্পিয়ন্স লিগ থেকে তাদের বের করে দেয়া হবে।

উয়েফা প্রেসিডেন্ট আলেজান্দ্রার সেফারিন জোর দিয়ে বলেছেন, পিএসজি যদি দোষী প্রমাণিত হয়, তাহলে নিষেধাজ্ঞা চাপাতে কোনওরকম দ্বিধাবোধ করবেন না তিনি।

সর্বশেষ দলবদলের বাজারে নেইমার ও কেলিয়ান এমবাপেকে কিনতে ৪০০ মিলিয়ন ইউরো খরচ করেছে পিএসসি। তার পর থেকেই ইউরোপের বিভিন্ন দেশের পক্ষ থেকে চাপে রয়েছেন উয়েফা প্রেসিডেন্ট। এ বিষয়ে উয়েফার তদন্তও চলছে।

সেফারিন বলে, ‘যদি আমি মিশেল প্লাতিনির মত জনপ্রিয় হতে চাই, তাহলে জানি ইউরোপিয়ান কাপ থেকে পিএসজিকে বাদ দেয়া উচিত (দোষী প্রমাণিত হলে) । আমরা শাস্তি দিতে ভয় পাব না। কেউ আইনের উপরে না ।’

ফুটবল বিশ্লেষকদের ধারণা, উয়েফার তদন্তে আর্থিক ফেয়ার প্লেতে দোষী প্রমাণিত হলে পিএসজির সামনে ঘোর বিপদই অপেক্ষা করছে।
ফরাসি সংবাদমাধ্যম লে’কিপ জানায়, ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে নিয়ম ভঙ্গ থেকে বাঁচতে হলে পিএসজিকে ২০১৭-১৮ মৌসুম শেষে ৭৫ মিলিয়ন ইউরো আয় করতে হবে বলে সাফ জানিয়ে দেয় ইউরোপিয়ান ফুটবলের অভিভাবক সংস্থা উয়েফা। ফলে এক বা একাধিক খেলোয়াড় বিক্রি করার পথে হাঁটতে পারে পিএসজি।

অবশ্য খেলোয়াড় বিক্রি করা ছাড়াও কয়েকটি পথ খোলা রয়েছে পিএসজির সামনে। অধিক মূল্যে কিংবা অধিক পরিমাণ টিকিট বিক্রি, টিভি স্বত্ত্ব ও প্রাক-মৌসুম ট্যুর থেকে ৭৫ মিলিয়ন ইউরো আয় করতে পারবে ফরাসি ক্লাবটি। এখন পিএসজি কোন পথে হাঁটে সেটিই দেখার বিষয়।