খেলা-ধুলা

এবার এক সাথে ১০ টাইগার যুবার অভিষেক

কোনো পুরনো ঘটনা নয় এটি। এক সাথে ১০ টাইগার ক্রিকেটারের অভিষেক হয়েছে। এর আগে ২০০০ সালে টেস্ট অভিষেকের দিন এক সঙ্গে বাংলাদেশের ১১জন ক্রিকেটারের অভিষেক ঘটেছিল।

তবে ওয়ানডে কিংবা টেস্টসহ আন্তর্জাতিক ক্রিকেট হিসেবে ধরলে অবশ্যই এই সংখ্যাটা আসবে না। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এক সঙ্গে ২২ জনের অভিষেক হয়তো অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের মধ্যকার ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচটির কথাই সামনে চলে আসতে।

তবে একটি দেশের অভিষেক ম্যাচছাড়া এক ম্যাচে মোট ২০ জনের অভিষেকের ঘটনা খবই বিরল ঘটনা। যা ঘটে গেলো অনুর্ধ্ব-১৯ এশিয়ান চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ এবং পাকিস্তানের মধ্যকার ম্যাচে। এই ম্যাচটিতে দু’দেশ মিলিয়ে মোট ২০জন ক্রিকেটারের অভিষেক ঘটেছে।

তবে, জাতীয় দলের ক্ষেত্রে না হলেও অনুর্ধ্ব-১৯ ক্রিকেটে ঘটলো দারুণ এক ঘটনা। শ্রীলংকার গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে এশিয়ান অনুর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে আজ পাকিস্তানের বিপক্ষে এক সঙ্গে ১০জন বাংলাদেশীয় ক্রিকেটারের অভিষেক ঘটলো।

এই দলটির একমাত্র আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতাসম্পন্ন ক্রিকেটার ছিলেন অধিনায়ক সাইফ হাসান। এ বছরই অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছিলেন তিনি। এছাড়া তাদের সতীর্থ, বোলার আবদুল হালিমও ছিলেন অভিজ্ঞতাসম্পন্ন। যদিও তিনি আজ খেলেননি।

এশিয়ান অনুর্ধ্ব-১৯ ক্রিকেট চ্যাম্পিয়নশিপে এর আগে আরও দুটি ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। দুটিই ছিল আফগানিস্তান এবং সিঙ্গাপুরের বিপক্ষে। ওই দুটি দেশ আইসিসির সহযোগি সদস্য হওয়ায়, তাদের বিপক্ষে ম্যাচ দুটি আন্তর্জাতিক যুব ক্রিকেটের মর্যাদা পায়নি। পাকিস্তান আইসিসির পূর্ণ সদস্য দেশ হওয়ার কারণে তাদের বিপক্ষে এই ম্যাচটি পেয়েছে আন্তর্জাতিকের মর্যাদা।

এ কারণে সাইফ হাসান ছাড়া বাকি সব ক্রিকেটারেরই ছিল আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। পাকিস্তানেরও ১০জন ক্রিকেটারের আন্তর্জাতিক অভিষেক ঘটেছে এই ম্যাচে। তাদেরও আগের দুটি ম্যাচ ছিল সিঙ্গাপুর আর আফগানিস্তানের বিপক্ষে।

বাংলাদেশের অভিষিক্ত ১০ ক্রিকেটার হলেন
মাহিদুল ইসলাম আকন (উইকেটরক্ষক), আফিফ হোসেন ধ্রুব (সহ-অধিনায়ক), হাবিবুর রহমান, রায়ান রাফসান রহমান, মোহাম্মদ রাকিব, কাজী অনিক, আমিনুল ইসলাম, শাখাওয়াত হোসেন, নাঈম হাসান এবং মুকিদুল ইসলাম।

পাকিস্তানের ১০ অভিষিক্ত ক্রিকেটার
আলি জারায়েব আসিফ, মানসুর আলি, মোহাম্মদ মহসিন খান, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ জাইদ আলম, নাসির নওয়াজ, সাদ খান, শাহীন শাহ আফরাদি, উমের খান এবং ওয়াকার আহমেদ।

ভিডিও নিউজ : নাচ কারে কয়?পুরাই মাথা নষ্ট (ভিডিও)

Add Comment

Click here to post a comment