খেলাধুলা

‘এতো সমালোচনা প্রাপ্য নয় মাশরাফির, এটা নিতান্তই অবিবেচকের কাজ ‘

ফাইল ছবি

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার সমালোচনা করা নিতান্তই অবিবেচকের কাজ বলে মনে করেন দলের প্রধান কোচ স্টিভ রোডস। তাঁর বিশ্বাস দেশের জন্য নিজেকে অকাতরে বিলিয়ে দেয়া মাশরাফির কীর্তি সর্বদা অম্লানই থাকবে।

এই মাশরাফির নেতৃত্বেই আজ বিশ্ব ক্রিকেটে মাথা উঁচু করে দাঁড়ানোর মতো শক্তি অর্জন করতে পেরেছে বাংলাদেশ। কিন্তু এরপরেও একাধিকবার মানুষের সমালোচনার মুখে পড়তে হয়েছে তাঁকে। দল হারলে তাঁর মুন্ডুপাত করতেও দ্বিধা করেননি অনেকে।

ক্রিকইনফোর সাথে আলাপকালে রোডস তাই আক্ষেপ করে বলেছেন, ‘আমি মনে করি মানুষ তাঁর (মাশরাফি) প্রতি রুঢ়তা দেখায়। মানুষের স্মৃতিশক্তি কম। তাঁর এত সমালোচনা প্রাপ্য নয়। সে অবশ্যই আমাদের জন্য অনেক ভালো স্পেল উপহার দিয়েছে। আমার মতে কিছু দল তাঁকে খুব কম টার্গেট করে, তবে আশা করি আমরা এটি আমাদের সুবিধা হিসেবে কাজে লাগাতে পারবো। সে চতুর এবং জানে সে কী করছে। এটি আমাদের জন্য কিছু উইকেট এনে দিতে পারবে।’

একের পর এক ইনজুরিতে ভোগার পরও দেশের জন্য খেলে যাচ্ছেন মাশরাফি। তরুণ ক্রিকেটারদের পাশে দাঁড়িয়ে তাঁদেরকে যুগিয়ে যাচ্ছেন লড়াই করার রসদ। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে জয় এনে দিচ্ছেন অনেক কঠিন ম্যাচেও। সুতরাং মাশরাফিকে একজন আসল যোদ্ধা হিসেবে আখ্যা দিয়েছেন ইংলিশম্যান রোডস,

‘আমি মনে করি ম্যাশ আসলেই একজন যোদ্ধা। মানুষ তাঁকে কিছুটা চাপের মুখে রাখে। তবে সে ভালোই আছে। সে দারুণ একজন প্রতিযোগী। সে বিশ্বের সেরা আন্তর্জাতিক খেলোয়াড়দের সাথে নিজেকে মানিয়ে নিতে পারে। সে অনেক গর্বিত এবং আমিও তাঁকে নিয়ে গর্ব বোধ করি। আমি অধিনায়কত্বে কিংবা খেলায় কোনো সমস্যা দেখছি না’, বলেছেন টাইগারদের প্রধান কোচ।

জুমবাংলানিউজ/এসএস