খেলা-ধুলা

এটাই কি ফুটবল বিশ্বে সবচেয়ে বড় অঘটন

স্বাগতিক বাদ দিলে জায়গা থাকে মোটে ৩১টি। আর এর জন্য লড়াই করে ২১০টি দেশ। বিশ্বকাপের মূল পর্বের চেয়ে খুব কম রোমাঞ্চকর নয় বাছাইপর্ব। তাতেও নানা অঘটন আর গল্পের জন্ম হয়।

আইসল্যান্ডের মতো দলের বিশ্বকাপে উঠে আসার বিস্ময় টাটকা থাকতে থাকতেই এবার জায়গা করে নিল পানামা। আর বিশ্বকাপের বড় দল না হলেও প্রায় নিয়মিত মুখ যুক্তরাষ্ট্র আজ নাটকীয়ভাবে হেরে বিদায় নিল বাছাইপর্ব থেকে। বড় দলগুলোর মধ্যে আজ বিদায় নিশ্চিত হয়েছে টোটাল ফুটবলের দেশ হল্যান্ডেরও।

এদিকে স্বপ্নেও ভাবেনি চিলি। পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থেকেও বাদ পড়ল ২০১৮ রাশিয়া বিশ্বকাপ থেকে। অবশ্যই দুর্ভাগ্য ছাড়া আর কিছু নয়। বাছাই পর্বে নিজেদের শেষ ম্যাচে ব্রাজিলের কাছে ৩-০ তে হেরে স্বপ্ন শেষ হয়ে গেছে রাশিয়া বিশ্বকাপের।

বিশ্বকাপ নিশ্চিত করা ২৩ দল:

স্বাগতিক: রাশিয়া।

ইউরোপ: বেলজিয়াম, পোল্যান্ড, ইংল্যান্ড, জার্মানি, আইসল্যান্ড, সার্বিয়া, স্পেন, ফ্রান্স ও পর্তুগাল।

আফ্রিকা: নাইজেরিয়া ও মিসর।

এশিয়া: ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।

উত্তর-মধ্য আমেরিকা: কোস্টারিকা ও মেক্সিকো,পানামা।

লাতিন আমেরিকা: ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে ও কলম্বিয়া।

হল্যান্ডের বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। আজ সুইডেনের বিপক্ষে ২-০ গোলে জিতলেও তাই লাভ হলো না। আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন আরিয়েন রোবেন।

আজকের দিনের সবচেয়ে বড় অঘটনের খবর তো যুক্তরাষ্ট্রের বাদ পড়াই। অথচ আশা বাঁচিয়ে রাখল হন্ডুরাসের মতো দল। প্লে অফে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে হন্ডুরাসও খেলবে বিশ্বকাপ! নভেম্বরের সেই প্লে অফ সহজ হবে না তাদের জন্য। তবে এত দূর আসার জন্যই বাহবা পেতে পারে তারা। আরও একটা অঘটন ঘটালেই তো ইতিহাস!