Exceptional লাইফ হ্যাকস লাইফস্টাইল

এই ৮টি জিনিস আসলে সবজি না,ভুল জেনে এসেছেন

ফল হলো কোনো ফুলদায়ী গাছের পুনরুৎপাদনশীল অংশ যাতে থাকে বীজ। উদ্ভিদ বিজ্ঞানের ভাষায় বলতে গেলে কিছু কিছু সবজি আছে যেগুলো আদতে ফল। গাছের অন্যান্য কিছু অংশ যেমন, মূল, পাতা এবং ডাঁটাও ব্যবহৃত হয় সবজি হিসেবে।

আপনি কি জানেন আপনি যেসব সবজি খাচ্ছেন সেগুলোর মধ্যে কোন কোনটি ফল? না জেনে থাকলে এবার জানার পর আপনি হয়তো বিস্মিত হয়ে যাবেন। উদ্ভিদ জগতে এমন কিছু ফল আছে যেগুলোকে ভুলকরে সবজি ভাবা হয়। সাধারণত জৈবিকভাবে কিছু খাদ্যকে ফল হিসেবে শ্রেণিভুক্ত করলেও সেগুলো সবজি হিসেবে ব্যবহৃত হয়। আর এ কারণেই বিভ্রান্তি তৈরি হয়।

উদ্ভিদ বিজ্ঞানের ভাষায় ফল হলো মূলত কোনো ফুলদায়ী গাছের জঠর থেকে বের হওয়া এমন এক অংশ যাতে সেই গাছের পুনরুৎপাদনের জন্য বীজ থাকে। অন্যদিকে সবজি হলো গাছের অন্য সকল অংশ, যেমন, মূল, পাতা এবং কাণ্ড। অতএব, বিষয়টা অপরিহার্যভাবেই এমন নয় যে, ফল মিষ্টি আর সবজি সুস্বাদু। আপনার যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন এই খাবারগুলোকে সবজি বলা হলে সেগুলো আদতে ফল…

১. টমেটো

সবচেয়ে বেশি ভুল বুঝা খাদ্যগুলোর একটি টমেটো। টমেটো আসলে একটি ফল। টমেটো গাছের ফুলের ভিত্তিমূলে অবস্থিত ডিম্বাশয় থেকে টমেটো ফল বেড়ে ওঠে। আর এতে গাছটির বীজও থাকে।

২. ঘণ্টা মরিচ

এটিও আদতে একটি ফল। যেমনটা শসা, সবুজ শীম এবং লাল মরিচও ফল। ঘণ্টা মরিচ ক্যাপসিকাম পরিবারের একমাত্র সদস্য যেটি কোনো ক্যাপসিয়াসিন উৎপাদন করে না। যা শরীরে জ্বালাপোড়া তৈরি করে।

৩. বেগুন

বেগুন কাটলে আপনি তাতে ভালো করে নজর বুলালে ছোট ছোট বীজ দেখতে পাবেন। এর মাংসে বেশ কিছু বীজ লেপ্টে থাকতে দেখবেন যার ফলে এটি একটি ফল হিসেবেই বিবেচিত হয়, সবজি নয়।

৪. অ্যাভোকাডো

মাখনসদৃশ অ্যাভোকাডো দেখতেও ফলের মতোই এবং এটি আসলে তাই বটে। বৈজ্ঞানিকভাবে বলতে গেলে, এটি একটি একক-বীজের জাম ফলের মতো। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কৃষি ও প্রাকৃতিক রিসোর্স মতে এই ফলটি একটি ফুলের পরিপক্ক ডিম্বাশয়ের দিকে ইঙ্গিত করে।

৫. কুমড়া

এটি আকারে এতটাই বড় যে একে ফলের মতো দেখায় না। কিন্তু এতেও অন্যান্য ফলের মতোই বীজ আছে। এছাড়া এতে বেশ মিষ্টি স্বাদও রয়েছে যা এটি গাছ থেকে আহরণ করেছে। প্রকৃতপক্ষে কুমড়া হলো এমন ফল যা জনপ্রিয়ভাবে মিষ্টি এবং সুস্বাদু মাফিন তৈরিতে ব্যবহৃত হয়।

৬. সবুজ মটর দানা

দেখতে সবুজ বলেই সেগুলোকে সবজি বলতে হবে এমন কোনো কথা নেই। মটর দানা হলো একটি ছোট গোলাকার বীজ যা মটর নামের একটি শুঁটি ফলের ভেতর আবদ্ধ। যা মটর ফুল থেকে ফলন হয়।

৭. জলপাই

ভুমধ্যসাগরীয় খাদ্যাতালিকার মধ্য মনি জলপাইও আসলে একটি ফল। জলপাই গাছের ফুলের ডিম্বাশয় থেকে জলপাই হয়। এতে জলপাই গাছের বীজও থাকে। মূলত, কোনো গাছের পুনরুৎপাদনে সহায়ক বীজধারী অংশকেই ফল বলে।

৮. ঢেঁড়শ

এর আরেক নাম ওকরা। এটি এমন একটি ফুলবান গাছ যা তার মূল্যবান কোমল সবুজ এবং ভোজ্য বীজ শুঁটির জন্য বিখ্যাত। কিন্তু রান্নাঘরে ওকরা প্রধানত সবজি হিসেবে ব্যবহৃত হয়। যা অনেক সময় মশলাযুক্ত করে রান্না করা হয় এবং স্যুপ বা সেদ্ধ মাংসের সঙ্গে খাওয়া হয়। এসবের মধ্যে কয়টি সম্পর্কে আপনার ভুল ধারণা ছিল?