লাইফ স্টাইল

ফ্রিজে ভুলেও রাখবেন না এই জিনিসটি

ফাইল ছবি

লাইফস্টাইল ডেস্ক: শীত ধীরে ধীরে পাত্তারি গুটিয়ে বিদায় নিতে চলেছে। এবার আসবে গ্রীষ্ম। শীতকালে যেমন কম্বল গরমে তেমনি ফ্রিজ। বাইরে থেকে এসে শরবত বা ঠান্ডা জলে গলা না ভেজালে যেন তৃপ্তিই হয়না। আসলে ফ্রিজ গরমকালে আমাদের বেস্টফ্রেন্ড। যদিও সারাবছরই আমাদের বাড়িতে ফ্রিজ চলে। সারাবছরই সব্জি, ডিম, দুধ, লজেন্স, বাটার, বেঁচে যাওয়া তরকারির পাশাপাশি আর যে জিনিসটা ফ্রিজে উঁকি মারে সেটি হল চকোলেট।

অনেক চকোলেট-প্রেমীই সারাবছর ফ্রিজে চকোলেট রেখে রেখে খেতে ভালোবাসেন।কিন্তু চকোলেট-প্রেমীদের সাবধান করছেন নিউ জিল্যান্ডের প্রখ্যাত চকোলেট বিশেষজ্ঞ লিউক আওয়েন স্মিথ। তাঁর মতে, গভীর গরমেও চকোলেট ফ্রিজে রাখা উচিত নয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য মিরর’-এর প্রতিবেদন অনুযায়ী, স্মিথের বক্তব্য— ফ্রিজে রাখা চকোলেটের স্বাদ একেবারই বিনষ্ট হয়ে যায়।

চকোলেট এমনিতেই অত্যন্ত নাজুক পদার্থ। তার স্বাদ-গন্ধকে অক্ষুণ্ন রাখতে হলে থাকে রাখতে হবে স্বাভিক তাপমাত্রাতেই— এটাই স্মিথের বক্তব্য।

তা হলে প্রবল গরমে চকোলেটকে অবিকৃত রাখার উপায়? স্মিথ জানাচ্ছেন ১০ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার একটি কাবার্ডই চকোলেটের সব থেকে ভাল আস্তানা। কিন্তু বাইরের তাপমান যদি ২৮ ডিগ্রি সেলসিয়াস ছোঁয়, তা হেল ফ্রিজে রাখা ছাড়া কোনও উপায় থাকে না। তখন ‘বিস্বাদ’ চকোলেটই খেতে হবে! উপায় আর কী!

জুমবাংলানিউজ/এআর