বিনোদন

শশী কাপুরের খবর দিতে গিয়ে অমিতাভ, ঋষিকে ‘মেরে ফেললো’ বিবিসি! (ভিডিও)

গণমাধ্যমে সংবাদ পরিবেশন করতে গিয়ে নানা আকারের ভুল প্রতিনিয়তই হচ্ছে। কিন্তু সেই ভুল যখন আসে বিবিসি’র মতো প্রতিষ্ঠিত সংবাদমাধ্যমের কাছ থেকে, তখন তা নিয়ে অন্তর্জালে তোলপাড় হওয়াটাই স্বাভাবিক। মঙ্গলবার বলিউড কিংবদন্তী শশী কাপুরের মৃত্যুর খবর দিতে গিয়ে ভিডিও ফুটেজে তার বদলে দেখানো হয় অমিতাভ বচ্চন ও ঋষি কাপুরের সিনেমার দৃশ্য। এই নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে ভারতীয়দের তুমুল সমালোচনার মুখে পড়েছে বিবিসি।

ভুলটি হয়েছে বিবিসি প্রযোজক পল রয়ালের তৈরি করা সংবাদে। তাই সমালোচনার মূল লক্ষ্যও তিনিই। ভারতয়ীয়রা বলছেন পশ্চিমাদের বর্ণবৈষম্য ও প্রাচ্যের প্রতি তাচ্ছিল্যের আরেকটি উদাহরণ।

একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘আমি কেন এই ধরণের বাজে সাংবাদিকতা দেখার জন্য টাকা খরচ করবো?’

অনেকেই এরজন্য বিবিসির ক্ষমাপ্রার্থনা দাবি করছিলেন। দর্শকের দাবির মুখে রয়্যাল ক্ষমাও চেয়েছেন। লিখেছেন, ‘বিবিসি নিউজ টেন খুবই খুবই দুঃখিত শশী কাপুরের মৃত্যুতে ভুল ছবি ব্যবহারের কারণে এবং আমি দুঃখ প্রকাশ করছি সবার কাছে, যারা এতে আহত হয়েছেন।’

দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগে ৩ ডিসেম্বর বুকে ব্যাথা নিয়ে মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালে ভর্তি হন তিনি। পরেরদিন সন্ধ্যায় সেখানেই তিনি মারা যান। মঙ্গলবার দুপুরে তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়েছে। এখানে ক্লিক করে ভিডিওটি দেখুন।