ক্রিকেট (Cricket) খেলাধুলা

উড়ন্ত সূচনার পর ছন্দপতন টাইগারদের

স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে উড়ন্ত সূচনা করলেও আবারও বাংলাদেশের ব্যাটিং লাইনআপে ধ্বস নেমেছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ২০১ রান।

এর আগে তামিম ইকবালের ঝড়ো ব্যাটে এক উইকেট হারিয়ে ২০ ওভারেই দলীয় শতকের দেখা পায় টাইগাররা।

ওপেনিং জুটিতে শাদমান ইসলামের সাথে ৫৭ রান তোলেন তামিম। তবে ৩২ বলে ২৪ রান করা শাদমান ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন। তখন দলীয় রান ছিল ৫০।

এরপর নতুন ব্যাটসম্যান মুমিনুল হককে দর্শক বানিয়ে শটের রোমাঞ্চ দেখান তামিম। ১৩তম ওভারের প্রথম তিন বলে বোল্টকে টানা তিনটি চার মেরে মাত্র ৩৭ বলে নিজের হাফসেঞ্চুরি তুলে নেন এই ওপেনার।

 নিউজিল্যান্ডের বিপক্ষে ঝড়ো ব্যাট চালিয়ে বরাবর ১০০ বলে তিন অংকের ম্যাজিক ফিগারে চলে যান এই ড্যাশিং ওপেনার। তিনি ১২৮ বলে ১২৬ রান তুলে আউট হয়েছেন।

টেস্ট দলে ডাক পেয়ে সৌম্য সরকার আবারও ব্যর্থতার পরিচয় দিয়ে মাঠ ছাড়েন। তিনি ৯ বল খেলে ১ রান করে আউট হন।

এর আগে দলীয় ৩৩তম ওভারের ৪র্থ বলে নেইল ওয়াগনারকে চার মেরে টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি পূর্ণ করেন তামিম। এসময় তিনি ১৮টি চার মারেন।

মাঝে অবশ্য ওয়াগনারের বলে আউট হয়ে মাঠ ছাড়েন মুমিনুল হক (২৪) ও মোহাম্মদ মিঠুন (১২)।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টসে হেরে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। হ্যামিল্টনের সেডন পার্কে বাংলাদেশ সময় ভোর ৪টায় প্রথম দিনের খেলা শুরু হয়।

এ ম্যাচে বাংলাদেশের হয়ে  অভিষেক হলো পেসার এবাদত হোসেনের।

নিউজিল্যান্ডের মাটিতে এর আগে সাদা পোশাকে কখনও জয় পায়নি বাংলাদেশ। এবার ভালো সম্ভাবনা থাকলেও ইনজুরির কারণে দলের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার নেই। বিশেষ করে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের অনুপস্থিতি টাইগারদের বেশ ভাবাচ্ছে।

টেস্টে বাংলাদেশ নিজেদের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে জয় পেয়েছে। বিপরীতে হেরেছে দুটিতে। অন্যদিকে কিউইরা সমান তিন জয়ের বিপরীতে একটি হার ও একটিতে ড্র করেছে।

জুমবাংলানিউজ/এইচএম