বিজ্ঞান ও প্রযুক্তি

ইয়াহু অ্যাকাউন্ট থাকলে যা করবেন

সম্প্রতি সাবেক ইন্টারনেট জায়ান্ট ইয়াহু জানিয়েছে, ১০০ কোটি গ্রাহকের ইয়াহু অ্যাকাউন্টের তথ্য চুরি হয়েছে। এমতাবস্থায় যদি আপনি আপনার ইয়াহু মেইলে কোন জরুরি নিরাপত্তা চিঠি পান তাহলে বুঝতে হবে ১০০ কোটি গ্রাহকের মধ্যে আপনিও সাইবার হামলার শিকার একজন।

বড় আকারের এই ডেটা ব্রিচ ২০১৩ সালের আগস্টে হয়েছিল। আর ইয়াহু জানিয়েছে, তারা অ্যাকাউন্ট নিরাপদ করার জন্য পদক্ষেপ গ্রহণ করেছে এবং সম্ভাব্য আক্রান্ত ব্যবহারকারীদেরকে প্রতিষ্ঠানটি বিষয়টি অবহিত করবে। এমনকি ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তনের জন্যও অনুমতি জানাবে। তবে এই মুহূর্তে আপনি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন।

১. অ্যাকাউন্ট আপডেট

আপনি যদি আপনার ইয়াহু অ্যাকাউন্টটি ২০১৩ সালের পর আপডেট না করে থাকেন তাহলে এখনি ইউজার নেম এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন। এক্ষেত্রে ইয়াহুর পরামর্শ হলো- হ্যাকের শিকার না হলেও সকল ব্যবহারকারিরা পরিচয়পত্র ও নিরাপত্তা প্রশ্ন / উত্তর আপডেট করুন।

২. নিরাপত্তা প্রশ্ন / উত্তর এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন

আপনি যদি একই পাসওয়ার্ড অ্যাকাউন্ট এবং অন্যান্য সেবায় ব্যবহার করে থাকেন তাহলে যত দ্রুত সম্ভব পাসওয়ার্ড বদলে ফেলুন।

৩. পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন

লাস্টপাস বা ১ পাসওয়ার্ডের মতো প্ল্যাটফর্মগুলো আপনার সকল অ্যাকাউন্টের পাসওয়ার্ড এবং নিরাপত্তা প্রশ্ন সংরক্ষিত রাখে এবং এই পাসওয়ার্ড ম্যানেজারে শুধু একটি পাসওয়ার্ড লাগে যেটি মাস্টার পাসওয়ার্ড হিসেবে শুধু ব্যবহারকারীর কাছে থাকে।

৪. সকল তথ্যের জন্য ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার থেকে বিরত থাকুন

যেকোনো ওয়েবপেজ বা সেবা থেকে তথ্যের জন্য আপনার ইমেইল অ্যাকাউন্ট চাইলে তা দেয়ার ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ইয়াহু।

৫. ব্যাংক অ্যাকাউন্ট চেক করুন

সন্দেহ দূর করতে আপনার অনলাইন ব্যংক অ্যাকাউন্ট পুনরায় চেক করুন।   সুত্র: ম্যাশেবল

ভিডিওঃ বাংলা সিনেমার সবচেয়ে হট আইটেম গান এটি

Add Comment

Click here to post a comment