আন্তর্জাতিক

ইরানে দুধের শিশুদের মহাসমাবেশ! কিন্তু কেন? (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের বিভিন্ন শহরে শুক্রবার (১৪ সেপ্টেম্বর) দুধের শিশুদের ব্যতিক্রমী মহাসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কারবালায় ইয়াজিদী বাহিনীর হাতে ইমাম হোসাইনের ছয় মাসের শিশুপুত্র হযরত আলী আসগারের শাহাদাত স্মরণে প্রতি বছর অনুষ্ঠিত হয় এই শিশু সমাবেশ।

iran ali asgar

আলী আসগার বিশ্ব-সংস্থার সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি বছর মহররম মাসের প্রথম শুক্রবার ওই মর্মান্তিক ঘটনা স্মরণে ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে শিশুদের এই ব্যতিক্রমী মহাসমাবেশ অনুষ্ঠিত হয়। এতে মায়েদের উপস্থিতিতে হযরত আলী আসগারের হৃদয়বিদারক শাহাদাতকে স্মরণ করা হয়।

এবারের সমাবেশে লাখ লাখ দুধের শিশু অংশ নেয়। শূন্য ও রক্তমাখা দোলনা দুলিয়ে শোকার্ত মায়েরা তাদের শিশুকে কোলে নিয়ে এই শোকানুষ্ঠানে অংশ নেন। ফলে সৃষ্টি হয় হৃদয়বিদারী শোকের পরিবেশ। এ ছাড়াও তারা এ সময় শিশু ও অন্যদের মধ্যে দুধ বিতরণ করে থাকেন।

৬৮০ খ্রিস্টাব্দে বা ৬১ হিজরির ১০ মহররম কারবালায় ইয়াজিদ বাহিনীর ফোরাত নদ অবরোধের কারণে এই শিশু যখন তৃষ্ণায় ছটফট করছিলেন তখন ইমাম হোসাইন এই তাকে কোলে নিয়ে তাঁর জন্য পানি চান। এ সময় পাষাণহৃদয় ইয়াজিদী সেনা হারমালা বিন কাহিল তিন শাখাবিশিষ্ট একটি তীর নিক্ষেপ করলে তা তাঁর নরম গলা ভেদ করে। ফলে সঙ্গে সঙ্গে প্রাণ হারান নবী পরিবারের ওই কচি সদস্য।

সমাবেশের ভিডিও দেখতে চাইলে এখানে ক্লিক করুন।

জুমবাংলানিউজ/এইচএমজেড