খেলাধুলা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সাকিব-মুস্তাফিজের ভিত্তিমূল্য এক কোটি রুপি!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের(আইপিএল) একাদশ আসরের নিলামে আছে বাংলাদেশের আট ক্রিকেটার। তাদের মধ্যে সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ধরা হয়েছে এক কোটি রুপি। তাদের অবস্থান তৃতীয় ধাপে।

আগামী ২৭ ও ২৮ জানুয়ারি অনুষ্ঠিতব্য নিলামে দুই কোটি রূপি ভিত্তিমূল্যের সর্বোচ্চ ক্যাটেগরিতে আছেন ১৩ জন ভারতীয়সহ মোট ৩৬ জন ক্রিকেটার। দ্বিতীয় ধাপের ক্রিকেটারদের ভিত্তিমূল্য দেড় কোটি রুপি। বাংলাদেশের অন্য ক্রিকেটাররা হলেন- তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, সাব্বির রহমান ও আবুল হাসান রাজু।

টানা সাত আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা সাকিব এবং গত দুই আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলা মুস্তাফিজকে ধরে রাখেনি তাদের পুরোনো ফ্র্যাঞ্চাইজি।নিলামে থাকতে আগ্রহী মোট এক হাজার ১২২ জন ক্রিকেটারের নাম ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে পাঠিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। তবে এই তালিকা চূড়ান্ত নয়।ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছ থেকে তাদের আগ্রহে থাকা ক্রিকেটারদের তালিকা পাবার পর ছোট করা হবে তালিকা।

নিলামের প্রাথমিক তালিকায় বিদেশি ক্রিকেটার ২৮২ জন। তালিকায় সর্বোচ্চ ৫৮ জন অস্ট্রেলিয়ার, ৫৭ জন দক্ষিণ আফ্রিকার, ৩৯ জন করে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের, ৩০ জন নিউজিল্যান্ডের, ২৬ জন ইংল্যান্ডের, ১৩ জন আফগানিস্তানের, ৭ জন জিম্বাবুয়ের, ২ জন করে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের এবং ১ স্কটল্যান্ডের ক্রিকেটার আছেন।