খেলা-ধুলা

আসাদ শফিক রুখে দিল অস্ট্রেলিয়াকে

আসাদ শফিকের চোখ জুড়ানো সেঞ্চুরিতে রোমাঞ্চকর অবস্থায় পৌঁছে গেছে ব্রিসবেন টেস্ট। ম্যাচের তৃতীয় দিনই পাকিস্তানের সামনে ৪৯০ রানের বিশাল টার্গেট ছুড়ে দেয় অস্ট্রেলিয়া। সেই টার্গেটে ব্যাট করতে নেমে চতুর্থ দিনে ১৭৩ রানে ৫ উইকেট হারিয়ে আজই ম্যাচ হারের শংকায় পড়ে পাকিস্তান। কিন্তু সেটি হতে দেননি শফিক। টেল-এন্ডার ব্যাটসম্যানদের সাথে ছোট-বড় গুরুত্বপূর্ণ তিনটি জুটি গড়ে চতুর্থ দিন শেষে দলকে জয় থেকে ১০৮ রান দূরে রেখেছেন শফিক। তবে হতাশার খবর সফরকারীদের হাতে আছে মাত্র ২ উইকেট। তারপরও টেল-এন্ডারদের নিয়ে যেভাবে লড়াই করেছেন শফিক, তাতে টেস্ট নিয়ে এখনো স্বপ্ন দেখছে পাকিস্তান। আর পঞ্চম ও শেষ দিনে পাকিস্তানের বাকি ২ উইকেট তুলে নিয়ে জয়ের স্বপ্নে বিভোর অস্ট্রেলিয়া। দিন শেষে দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ৮ উইকেটে ৩৮২ রান। শফিক অপরাজিত আছেন ১০০ রানে।
৪৯০ রানের জয়ের লক্ষ্যে তৃতীয় দিনেই ব্যাট হাতে নামে পাকিস্তান। ২ উইকেটে ৭০ রান তুলে দিন শেষ করে তারা। আজহার আলী ৪১ ও অভিজ্ঞ ইউনিস খান শূন্য রানে অপরাজিত ছিলেন। চতুর্থ দিনের শুরু থেকেই স্বাচ্ছন্দ্যে ব্যাট করছিলেন আজহার ও ইউনিস। এর মাঝে হাফ-সেঞ্চুরিও তুলে নেন আজহার। তবে ব্যক্তিগত ৭১ রানেই আজহারকে থামিয়ে দিয়ে অস্ট্রেলিয়ার দিনের প্রথম সাফল্য এনে দেন স্বাগতিক পেসার মিচেল স্টার্ক।
স্টার্কের সাফল্যটা কিছু সময় পরই দ্বিগুণ করেন আরেক পেসার জ্যাকসন বার্ড। পাকিস্তানের অধিনায়ক মিসবাহ উল হককে ৫ রানেই থামিয়ে দেন বার্ড। এতে চাপেই পড়ে যায় পাকিস্তান। সেই চাপ আরও বাড়ে মিসবাহ’র বিদায়ের ৮ রান পরই ইউনিস ফিরলে। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে ২,১,২ ও ১১ রান করা ইউনিস এই টেস্টের প্রথম ইনিংসে করেন শুন্য। এমন অফ-ফর্মের মাঝে দ্বিতীয় ইনিংসে ৬৫ রানের স্বস্তি নেয়ার মতো ইনিংস খেলেন তিনি।
দলীয় ১৭৩ রানে ইউনিসসহ উপরের সারির পাঁচ ব্যাটসম্যান বিদায় নিলেও আজই হারের শংকায় পড়ে পাকিস্তান। কিন্তু সেটি আজই হতে দেননি আসাদ শফিক। ষষ্ঠ উইকেটে উইকেটরক্ষক সরফরাজ আহমেদকে নিয়ে ৪৭, সপ্তম উইকেটে মোহামদ আমিরকে নিয়ে ৯২ ও অস্টম উইকেটে ওয়াহাব রিয়াজকে নিয়ে ৬৬ রান যোগ করেন শফিক। সরফরাজ ২৪, আমির ৪৮ ও রিয়াজ ৩০ রানে ফিরলেও, ১০০ রানে অপরাজিত থেকে যান শফিক। তার সঙ্গী ইয়াসির শাহ অপরাজিত আছেন ৪ রানে। টেস্ট ক্যারিয়ারের দশম ও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম সেঞ্চুরি পাওয়া ইনিংসে ১৪০ বল মোকাবেলায় ১০টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি মারেন শফিক। অস্ট্রেলিয়ার পক্ষে স্টার্ক ও বার্ড ৩টি করে উইকেট নেন।

ভিডিও:বিশ্বের সবচেয়ে উঁচু সাইকেল বানিয়ে বিশ্বরেকর্ড!!! যা দেখে অবাক হবেন দেখুন (ভিডিওতে)

Add Comment

Click here to post a comment