খেলাধুলা

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নিলামে সাকিব-তামিমসহ ১১২২ খেলোয়াড়

বাংলাদেশের সাকিব আল হাসান-তামিম ইকবাল এবং ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট, অলরাউন্ডার বেন স্টোকস ও অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কসহ আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের নিলামে উঠবেন সর্বমোট ১১২২ জন খেলোয়াড়। ভারতের বেঙ্গালুরুতে আগামী ২৭ ও ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে আইপিএলের একাদশ আসরের নিলাম।

আইপিএলের নিজস্ব ওয়েবসাইটে বলা হয়, শুক্রবার ছিল আইপিএলের নিলামে নাম নিবন্ধনের শেষ সময়। আসন্ন আসরের নিলামে ভারতের ৭৭৮ জন ও বিদেশী ২৮২ জন খেলোয়াড় রয়েছে। আইসিসি সহযোগী দেশ থেকে ক্রিকেটার আছেন ৩ জন। এরমধ্যে যাদের এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি এমন ৮৩৮ জন খেলোয়াড়ও নিলামে থাকবেন।

বিদেশিদের তালিকায় সবচেয়ে বেশি ৫৮ জন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা নিলামে উঠবেন। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৫৭ জন দক্ষিণ আফ্রিকার খেলোয়াড় নিলামে রয়েছে। তৃতীয় সর্বোচ্চ ৩৯ জন খেলোয়াড় নিলামে উঠবে ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা থেকে।

বাংলাদেশ থেকে আইপিএলের নিলামে নাম রয়েছে ৮ জন খেলোয়াড়ের। এরা হলেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, সাব্বির রহমান ও আবুল হাসান রাজু।