খেলাধুলা

আর্জেন্টিনা টিকে গেলেও বাছাই পর্বেই বাদ পড়ল ব্রাজিল


স্পোর্টস ডেস্ক : সর্বশেষ বিশ্বকাপে ফেভারিট তকমা সঙ্গে নিয়ে রাশিয়ায় গেলেও খালি হাতে ফিরেছে নেইমাররা। আসল বিশ্বকাপের মতো ছোটদের বিশ্বকাপেও ব্রাজিলের সাম্প্রতিক রেকর্ড ভালো নয়। যুব বিশ্বকাপে এ নিয়ে চার আসরের তিনবার বাছাইপর্বই পেরোনো হলো না ব্রাজিলের। গত রবিবার দক্ষিণ আমেরিকা অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়েও ২০১৯ যুব বিশ্বকাপের টিকিট নিশ্চি করতে পারল না ব্রাজিল।

অন্য ম্যাচে কলম্বিয়া হারলেই কেবল আশা ছিল তাদের। কিন্তু উরুগুয়ে-কলম্বিয়া ম্যাচটি হয়েছে ড্র।আর তাতে কপাল পুড়ে সেলেকাওদের।

এই রাউন্ড দিয়েই শেষ হয়েছে এ বছরের ছোটদের কোপা আমেরিকা। দক্ষিণ আমেরিকা অনূর্ধ্ব–২০ চ্যাম্পিয়নশিপ নামের এই টুর্নামেন্ট একই সঙ্গে ফিফা যুব বিশ্বকাপের বাছাইপর্বও। শীর্ষ চারটি দল খেলবে এ বছর পোল্যান্ডে অনুষ্ঠেয় যুব বিশ্বকাপে।

চিলিতে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে ইকুয়েডর। আর্জেন্টিনা জিতলে তারাই চ্যাম্পিয়ন হতো। কিন্তু একমাত্র পেনাল্টি গোলে ব্রাজিলের কাছে হেরেছে আর্জেন্টিনা। ব্রাজিলের সান্ত্বনা হতে পারে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন না হতে দেওয়া।

লিগ পদ্ধতিতে হওয়া টুর্নামেন্টের চূড়ান্ত পর্বের শেষ ম্যাচে পরশু আর্জেন্টিনাকে হারানোর পরও পঞ্চম হয়েছে ব্রাজিল। ওদিকে ব্রাজিলের কাছে হারায় দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে আর্জেন্টিনাকে। আর্জেন্টিনা ও ইকুয়েডরের সঙ্গে যুব বিশ্বকাপের টিকিট কাটে উরুগুয়ে ও কলম্বিয়া।

মে-জুনে পোল্যান্ডে বসবে ফিফা যুব বিশ্বকাপের ২২তম আসর। যুব বিশ্বকাপে রেকর্ড ৬ বার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছে ৫ বার।

জুমবাংলানিউজ/এসওআর