খেলাধুলা

‘আমরা প্রস্তুত, টুর্নামেন্টে আমরা ভালো করব`

আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের মধ্যকার ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ। এবার স্থায়ীভাবে তিন নম্বর পজিশনটি পেতে যাচ্ছেন সাকিব আল হাসান। আর পাঁচ নম্বর পজিশনটি দেয়া হচ্ছে মাহমুদউল্লাহ রিয়াদ। ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ শুরুর আগে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রবিবার মিরপুরে সংবাদ সম্মেলনে এমনটি জানিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

সুজন বলেন, সাকিব একজন আগ্রাসী ব্যাটসম্যান। সে অভিজ্ঞ। পরিস্থিতি অনুযায়ী খেলতে পারে। তিন নম্বর পজিশনটি গুরুত্বপূর্ণ। এই কারণে সাকিবকে তিন নম্বর পজিশনে খেলানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগে মাহমুদউল্লাহ রিয়াদকেও বিভিন্ন পজিশনে খেলানো হয়েছে। কিন্তু এখন থেকে সে পাঁচ নম্বর পজিশনে খেলবে।

তিনি বলেন, আমি মনে করি ম্যাচের আগের দিনই দল ঘোষণা করা ভালো। কিন্তু কিছু কারণে কর্তৃপক্ষ এটি করে না। যদি প্রতিপক্ষ আগে থেকেই একাদশ সম্পর্কে জেনে যায় তাহলে তারা সেভাবে পরিকল্পনা করে। তখন এটা দলের জন্য নেতিবাচক প্রভাব ফেলে।

মিরপুরে আগামীকাল শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ত্রিদেশীয় সিরিজ। সোমবার সিরিজের উদ্বোধনী দিনে মুখোমুখি হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। ম্যাচটি শুরু হবে দুপুর বারোটায়।

আসন্ন সিরিজ নিয়ে প্রতিটি দলই তাদের গেম প্ল্যান নিয়ে ব্যস্ত। বাংলাদেশ দল নিয়ে খুব আশাবাদী দলের টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন এবং টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা। সিরিজের শিরোপায় চোখ রাখছেন তারা। রবিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে দুইজনই এমনটি উল্লেখ করেন।

খালেদ মাহমুদ সুজন বলেন, ‘আমরা প্রস্তুত। দীর্ঘদিন অনুশীলন করছি। প্রস্তুতি ভালো হয়েছে। খেলোয়াড়দের কিছু ক্ষেত্রে সমস্যা ছিল। আমরা সে বিষয়ের উপর জোর দিয়েছি। সে বিষয়ের উপরই কাজ করেছি। এগুলো কাটিয়ে উঠেছি। আমার মনে হয় টুর্নামেন্টে আমরা ভালো করব ও চ্যাম্পিয়ন হব। ’

অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেন, ‘আমরা আত্মবিশ্বাসী। দলের সবাই নির্ভার। খুব একটা চাপ নিচ্ছি না। খেলোয়াড়রা সবাই স্বাভাবিক রয়েছে। দক্ষিণ আফ্রিকা সিরিজে ভালো করার সম্ভব হয়নি। আমার মনে হচ্ছে, এই সিরিজে সবাই ভালো করতে প্রস্তুত। ’

প্রতিপক্ষকে সারপ্রাইজ দেয়ার মতো কোনও গেম প্ল্যান আছে কি না? এমন প্রশ্নের উত্তরে মাশরাফি বিন মুর্তজা বলেন, স্মার্টনেস ভালো। ওভার স্মার্টনেস ভালো না। আমাদের নিশ্চয়ই বিশেষ কিছু গেম প্ল্যান আছে। আমরা যদি বেশি করে ফেলি তাহলে সেটা ভালো হবে না। কিন্তু আমাদের বিশেষ প্ল্যান তো আছেই। তবে, তাদের সারপ্রাইজ দেয়ার জন্য না। ’

জুমবাংলানিউজ/আর