ক্রিকেট (Cricket) খেলাধুলা

আফগানিস্তানকে উড়িয়ে অবশেষে দক্ষিণ আফ্রিকার বড় জয়

ফাইল ছবি

জুমবাংলা ডেস্ক: আফগানিস্তানের বিপক্ষে ৯ উইকেটের বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপেও প্রোটিয়াদের এটা প্রথম জয়। প্রথম চার ম্যাচে জয়হীন ছিল দক্ষিণ আফ্রিকা। আফগানিস্তানের বিশ্বকাপটাও কাটছিল দুঃস্বপ্নের মতোই। বৃষ্টি বাগড়া না দিলে পঞ্চম ম্যাচ এসে একদল অন্তত জয়ের মুখ দেখত।

১৯ জুন দক্ষিণ আফ্রিকা পরের ম্যাচে মুখোমুখি হবে নিউজিল্যান্ডের। অন্যদিকে ১৮ জুন আফগানিস্তান তাদের পরের ম্যাচ খেলবে ইংল্যান্ডের বিপক্ষে।

টস হেরে ব্যাট করতে নেমে আফগানিস্তানের শুরুটা অবশ্য খারাপ ছিল না। প্রথম দফা যখন বৃষ্টি নামে, তাদের স্কোর ৫.৫ ওভারে বিনা উইকেটে ৩৩। যেটি দ্বিতীয় দফা বৃষ্টির ২০ ওভারে ২ উইকেটে ৬৯।

কিন্তু ফের খেলা শুরু হতেই পথ হারায় আফগানরা। ২ উইকেটে ৬৯ থেকে ৬ উইকেটে ৭০, ১ রানের মধ্যে হারায় ৪ উইকেট! খানিক বাদে যেটি হয়ে যায় ৭ উইকেটে ৭৭। সেখান থেকে স্কোর ১০০ পার হয়েছে মূলত রশিদ খানের ২৫ বলে ৩৫ রানের সুবাদে। দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই (২২) ও নূর আলী জাদরানের (৩২) পর রশিদ ছাড়া আর কেউই দুই অঙ্কে যেতে পারেননি।

আফগানদের ইনিংস গুঁড়িয়ে দেন ইমরান তাহির। ৪০ বছর বয়সি লেগ স্পিনার ৭ ওভারে ২৯ রানে নেন ৪ উইকেট। ১৩ রানে ৩ উইকেট নেন পেসার ক্রিস মরিস। আরেক পেসার আন্দিলে ফিকোয়াও ১৮ রানে নেন ২ উইকেট।

সেই রান তাড়া করে দক্ষিণ আফ্রিকার শুরুটা হয়েছিল বেশ সাবধানী। পাওয়ারপ্লেতে আমলা ও ডি কক কোনো ঝুঁকিই নেননি, ১০ ওভারে তুলেছেন ৩৫ রান। রশিদ খান এলেন, ডি কক তাঁকে চার মেরে বেরুলেন খোলস ছেড়ে। ডি কক শুরু করলেন উইকেটের চার দিকে শট খেলা, ফিফটি পেলেন ৫৮ বলে। যখন মনে হচ্ছিল ম্যাচটা শেষ করে আসবেন, ৬৮ রান করে আউট হয়ে গেলেন নাইবের বলে। আমলা ও ফেলেকায়োর অবশ্য ম্যাচটা শেষ করে আসতে কোনো সমস্যা হয়নি।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ১২৫/১০ (৩৪.১ ওভার/৪৮ ওভার) (জাজাই ২২, নূর আলী ৩২, রহমত ৬, শহিদি ৮, আসগর ০, নবী ১, ইকরাম ৯, নাইব ৫, রশিদ ৩৫, হামিদ ০, আফতাব ০*; রাবাদা ৩৬/১, হেনড্রিকস ২৫/০, ফেলকায়ো ১৮/২, মরিস ১৩/৩, তাহির ২৯/৪)

দক্ষিণ আফ্রিকা: ১৩১/১ (২৮.৪ ওভার) (আমলা ৪১*, ডি কক ৬৮, ফেলকায়ো ১৭*; আফতাব ১৬/০, হামিদ ১১/০, রশিদ ৪৫/০, নাইব ২৯/১, নবী ২৯/০)

ফল: দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে জয়ী

ম্যাচসেরা: ইমরান তাহির

জুমবাংলানিউজ/এসএম

জুমবাংলা/এসএম/