আন্তর্জাতিক

আপ নেত্রী একি ব ললেন ,‘গরু মা, কিন্তু পিরিয়ড হয় না’

ভাইরাল হলো আম আদমি পার্টি (আপ) নেত্রী অলকা লাম্বার একটি ট্যুইট। ১০ নভেম্বরের ওই ট্যুইটে অলকা মহিলাদের পিরিয়ডের সময় ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিনে জিএসটি আরোপ সংক্রান্ত প্রসঙ্গটি উত্থাপন করেছেন। তাঁর ট্যুইট, ‘গরু মা, কিন্তু পিরিডয় হয় না। হলে ভক্তরা মোদি ও জেটলিজীকে বলে স্যানিটারি প্যাডকে জিএসটি-র আওতার বাইরে রাখার বন্দোবস্ত করতেন। পুরুষতান্ত্রিক চিন্তাভাবনা’। অলকার এই ট্যুইট প্রচুর রিট্যুইট হয়েছে। কিন্তু সেই সঙ্গে তাঁর সমালোচনাও করেছেন কেউ কেউ।

বর্তমানে স্যানিটারি ন্যাপকিনের ওপর ১২ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছে।বিভিন্ন সামাজিক সংগঠন ও বিরোধীদের পক্ষ থেকে স্যানিটারি ন্যাপকিনকে জিএসটি-র আওতার বাইরে রাখার দাবি জানানো হচ্ছে। তাঁদের যুক্তি, দাম বেশি হওয়ার কারণে গ্রামীন তথা দরিদ্র মহিলারা স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করতে পারেন না। তাঁরা চিরাচরিত পদ্ধতির ব্যবহার করেন। এতে ওই মহিলাদের বিভিন্ন ধরনের অসুখের শিকার হতে হয়।

অসমের শিলচরের কংগ্রেস সাংসদ সুস্মিতা দেবও স্যানিটারি ন্যাপকিনের ওপর থেকে কর তুলে দেওয়ার দাবি জানিয়েছিলেন। এ ধরনের দাবির সূত্র ধরেই আপ নেত্রী মোদি সরকারকে নিশানা করেছেন। গত শুক্রবার জিএসটি-তে রদবদল করা হয়। অনেক সামগ্রীকে ২৮ শতাংশের তালিকা থেকে কমিয়ে ১৮ এবং ১৮ শতাংশের আওতায় থাকা অনেক সামগ্রীর জিএসটি ১২ শতাংশ করা হয়। কিন্তু স্যানিটারি ন্যাপকিনের ক্ষেত্রে জিএসটি হারের কোনও বদল করা হয়নি। এরই পরিপ্রেক্ষিতে সরকারকে ট্যুইটের মাধ্যমে বিঁধেছেন অলকা।



সর্বশেষ খবর