লাইফ হ্যাকস লাইফস্টাইল

আপনি গেম খেলতে পছন্দ করেন? তাহলে জেনে নিন কি ধরনের গেম মানুষের বুদ্ধিমত্তা বৃদ্ধি করে

লাইফস্টাইল ডেস্ক : আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরছেন ইউসুফ পারভেজ ।

২১৬. আপনার ডেস্কটপ ও মোবাইল এর ওয়েলপেপার এ নরমাল ছবি না থাকলে শিক্ষণীয় ছবি, চার্ট রাখুন। এতে আপনার জ্ঞান বৃদ্ধি পাবে।

২১৭. মার্কিন যুক্তরাষ্ট্রে স্পেশাল কিছু রেস্টুরেন্ট এ অনলাইনে পিৎজা অর্ডার দেওয়ার সময় ছাড় দেওয়া হয়। সেক্ষেত্রে ৫ অক্ষরবিশিষ্ট কুপন নাম্বার ব্যবহার করা হয়। নির্দিষ্ট সময় পর্যন্ত এর ভেলিডিটি থাকে ও ২৫% পর্যন্ত ছাড় দেওয়া হয়।

২১৮. আপনি গেম খেলতে পছন্দ করেন? স্ট্রেটেজি টাইপ এর গেম আমাদের বুদ্ধিমত্তা বৃদ্ধিতে সহায়তা করে। যেমন ধরুন আপনাকে একটি স্টেট এর দায়িত্ব দেওয়া হলো। এই স্টেট কিভাবে শাসন করবেন, শত্রুদের বিরুদ্ধে কিভাবে যুদ্ধ করবেন ও উৎপাদন কীভাবে বাড়াবেন সব আপনাকে পরিকল্পনা করতে হবে।

২১৯. আপনি অনেক দিন পর পুরোনো ফ্যামিলি ফটো নিয়ে নাড়াচড়া করছেন? আপনার যদি ফ্যামিলি ফটো স্ক্যানিং করার প্রয়োজন পড়ে তাহলে নেগেটিভ এর দিকে নজর দিন। কেননা এ ফটো ফল্ম মেকিং এ ব্যবহৃত হয় বলে এর কোয়ালিটি সবথেকে ভালো।

২২০. আপনার মাংসপেশীতে টান পড়েছে? এজন্য সহজে মুভমেন্ট করতে পারছেন না? আপনি পিকেল জুস খেতে পারেন যেখানে সোডিয়াম ও অ্যাসিটিক এসিড থাকে। এতে আপনার মাংসপেশী দ্রুত হিল করবে ও মুভমেন্ট এ স্বস্তি ফিরে আসবে।

বি. দ্র : সৃষ্টির আদি থেকে প্রতিনিয়ত যাপনপদ্ধতির পরিবর্তন করে সামনের দিকে এগিয়েছে মানুষের জীবনযাত্রা। আবশ্যকীয় সেই পরিবর্তনগুলো লিপিবদ্ধ হয়েছে বিভিন্ন দেশের ইতিহাসে। পাঠকদের জীবনযাত্রার ইতিবাচক পরিবর্তনের স্বার্থে ধারাবাহিকভাবে নতুন যাপনপদ্ধতিগুলো পাঠকের কাছে তুলে ধরছে জুমবাংলা লাইফস্টাইল ডেস্ক। আগামী পর্বে থাকছে সেগুলোর ২২১-২২৫ কিস্তি।