বিজ্ঞান ও প্রযুক্তি

আনুষ্ঠানিকভাবে জে সিরিজের ইতি টানল স্যামসাং

ফাইল ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং গ্যালাক্সি জে সিরিজের প্রোডাকশন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। সংস্থাটি আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, গ্যালাক্সি জে সিরিজের অধীনে তারা আর কোনো নতুন স্মার্টফোন বাজারে আনবে না। মালয়েশিয়ার অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে সোমবার এ ঘোষণা দিয়েছে স্যামসাং। সহনীয় মূল্যের মধ্যে জনপ্রিয় স্মার্টফোন হিসেবে পরিচিতি পেয়েছিল গ্যালাক্সি জে সিরিজের ফোনগুলো।

ওই ইউটিউব ভিডিওটি কোম্পানির গ্যালাক্সি এ৩০ এবং গ্যালাক্সি এ৫০ নামে নতুন স্মার্টফোনগুলোর প্রমোশনের জন্য নির্মিত হয়। বাংলাদেশ এবং ভারত ছাড়াও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপের কয়েকটি দেশে গ্যালাক্সি জে সিরিজের স্মার্টফোনগুলো ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। গ্যালাক্সি জে সিরিজের নির্মাণ বন্ধ করে সহনীয় মূল্যের গ্যালাক্সি এ রেঞ্জের অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাণে মনোযোগ দিয়েছে স্মার্টফোনের বাজারে বর্তমানে এক নম্বর অবস্থানে থাকা কোম্পানিটি। যদিও গ্যালাক্সি জে সিরিজের উৎপাদন বন্ধ করে দেওয়ার ব্যাপারে নির্দিষ্ট কারণ দেখায়নি স্যামসাং।

ইউটিউব চ্যানেলে প্রচার করা ভিডিওতে গ্যালাক্সি এ সিরিজের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়। ভিডিওতে দাবি করা হয়, গ্যালাক্সি এ সিরিজের স্মার্টফোনগুলো আনা হচ্ছে মূলত তুলনামূলক ভালো ব্যাটারি বেক-আপ এবং একাধিক ক্যামেরা লেন্স ব্যবহার করার জন্য। এ ছাড়াও এই স্মার্টফোনে থাকছে দ্রুত চার্জের সুবিধা এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

ধারণা করা হচ্ছে, গ্যালাক্সি জে সিরিজের উৎপাদন বন্ধ করে দেওয়ার আরও একটি কারণ হতে পারে স্যামসাং গ্যালাক্সি এম সিরিজের স্মার্টফোন। সহনীয় মূল্যের গ্যালাক্সি এম সিরিজের স্মার্টফোনগুলো মূলত চীনা প্রতিষ্ঠান শাওমি, ভিভো ও রিয়েলমির ফোনগুলোকে টেক্কা দেওয়ার জন্য বাজারে ছাড়ার পরিকল্পনা করেছে স্যামসাং। বর্তমানে গ্যালাক্সি এ সিরিজের অধীনে তিনটি স্মার্টফোন বাজারে ছাড়বে স্যামসাং। গ্যালাক্সি এ২০, গ্যালাক্সি এ৩০ এবং গ্যালাক্সি এ৫০ নামের এই ফোনগুলোর দাম হবে মাঝামাঝি রেঞ্জে। বাংলাদেশের বাজারেও শিগগিরই আসছে ফোনগুলো।

জুমবাংলানিউজ/এসওআর